দেশের সময় ওয়েবডেস্কঃ বিনিয়োগের পথ খোলা হয়েছে। এখন দেশের প্রতিটি ক্ষেত্রে নতুন উপায়ে কাজ করার সম্ভাবনা তৈরি হয়েছে। ছাত্র-ছাত্রীরা ভবিষ্যতে যেখানেই যাবেন, সেখানেই নতুন উদ্যম ও নতুন মন্ত্রে  ঝাঁপিয়ে পড়ে কাজ করবেন। বর্তমান পরিস্থিতিতে বিশ্বায়নের গুরুত্বও বুঝিয়ে দেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী এদিন বলেন,  করোনা পরবর্তী বিশ্ব সম্পূর্ণ অন্যরকম হতে চলেছে। আর এতে বড় ভূমিকা নেবে প্রযুক্তি।  এক বছর আগেও কেউ ভাবেনি মিটিং ও পরীক্ষা সবকিছুর এভাবে নিয়ম বদলে যাবে।  এখনকার শিক্ষার্থীরা অনেক ভাগ্যবান। কারণ তাঁরা এই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পেরেছেন। ভবিষ্যতে যেখানেই যাবেন তাঁদের সেখানকার পরিস্থিতির সঙ্গেও মানিয়ে নিতে পারবেন।

আইআইটি শিক্ষার্থীদের উদ্দেশ্যে এদিন প্রধানমন্ত্রী বলেন, আপনারা নিজেকে পরিবর্তন করার ক্ষমতা রাখেন, কারণ মাত্র ১৭-১৮ বছর বয়সে সবথেকে কঠিন পরীক্ষায় পাশ করে আপনারা এখানে এসেছেন। ভবিষ্যতে আপনাদের কর্মস্থলে কখনই আপস করবেন না। নতুন মন্ত্র মাথায় নিয়ে কাজ করবেন।

প্রধানমন্ত্রী বলেন, জীবনে কত বড় সমস্যাই আসুক না কেন, কখন নিজের পরিচয় ছাড়লে হবে না।  সবসময় দলবদ্ধ ভাবে কাজ করুন। কারণ ব্যক্তিগত ভাবে কাজ করলে, সেই কাজের একটি সীমাবদ্ধতা থাকে। গোটা দেশে আপনাদের জন্য বিরাট সুযোগ আছে। কিছু বাধা রয়েছে, যেগুলি সমাধানের রাস্তা আপনারাই দিতে পারবেন।

এদিন ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে একাধিক ইস্যুতে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী মোদী। এদিন নিজের বক্তব্যে আত্মনির্ভর ভারতেরও বার্তা দেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here