দেশের সময় :গোপালনগর: করোনা থেকে ঘূর্ণিঝড় ইয়াস- সব পরিস্থিতিতে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে কাজ করে চলেছে উত্তর ২৪ পরগনার গোপালনগর থানার নহাটা এলাকার স্বেচ্ছাসেবী সংস্থা ‘দি রাইজিং।’ দিনরাত এক করে ছুটে চলেছেন সংস্থার সদস্যরা।

সামাজিক দায়বদ্ধতা থেকেই সমাজের জন্য কিছু করার তাগিদ থেকে ২০০৯ সালে তৎকালীন কলেজ পড়ুয়াদের কে নিয়ে তৈরি হয় এই স্বেচ্ছাসেবী সংস্থাটি। উদ্দেশ্য ছিল এলাকার পিছিয়ে পড়া সমাজের মানুষকে শিক্ষার আঙিনায় এনে সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তন ঘটানো। ইতিমধ্যেই এই সংস্থার অনেক সদস্যই কর্মক্ষেত্রে সু-প্রতিষ্ঠিত হয়েছেন। তাঁরা এখন আরো বেশি উদ্যোমে সংস্থার কাছে বিভিন্নভাবে সহযোগিতা করছেন। এইভাবে কেটে গেছে বারোটা বছর।

এদিকে গত এক বছর ধরে করোনা পরিস্থিতি তৈরি হওয়ায় সব হিসেব নিকেশ বদলে গেছে। নতুন ভাবে ভাবতে হয়েছে সংস্থার সদস্যদের। সংগঠনের পক্ষ থেকে ইতিমধ্যেই শতাধিক করোনা আক্রান্ত পরিবারের পাশে ওষুধ, খাবার সহ চিকিৎসার অন্যান্য ব্যবস্থা করে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়েছে।
এরইমধ্যে আছড়ে পড়ে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। আর তাতেই বিধ্বস্ত হয় বাংলার বেশ কয়েকটি জেলা। এমন পরিস্থিতিতে ঘরে বসে থাকতে পারেননি এই সংস্থার সদস্যরা। ফলে করোনার পাশাপাশি ঘূর্ণিঝড় বিধ্বস্ত মানুষদের পাশে দাঁড়াতে পরিকল্পনা নেয় সংস্থা। সেইমতো গত ৬ জুন ভোররাতে দুটি গাড়িতে ত্রাণ সামগ্রী নিয়ে দক্ষিণ ২৪ পরগনার ঘূর্ণিঝড় বিধ্বস্ত দ্বারিপনগর এলাকায় পৌঁছে যান সংস্থার সদস্যরা। দেখুন ভিডিও:

সুন্দরবন সংলগ্ন নামখানা সেতুর কাছে এই গ্রামের মানুষের মূল জীবিকা কৃষি এবং মৎস্য চাষ। ইয়াসের কবলে সমুদ্রের নোনা জল গ্রামে ঢুকে গিয়ে ফসল এবং মাছ চাষ দুটোরই চরম ক্ষতি করেছে। ফলে অসহায় অবস্থা গ্রামের মানুষদের। সংস্থার সদস্যরা এখানকার শতাধিক অসহায় পরিবারের হাতে চিড়ে, মুড়ি, ছাতু, সুজি, চিনি, বিস্কুট, সরষের তেল, ম্যাগি, কেক, মোমবাতি, দেশলাই, ওষুধ, ওআরএস ইত্যাদি তুলে দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here