দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা আবহে বেশ কয়েকমাস বন্ধ থাকার পর ফের শুরু হয়েছে মুখ্যমন্ত্রীর জেলা সফর। গত সপ্তাহে উত্তরবঙ্গ সফর করেন মুখ্যমন্ত্রী। কোভিড প্রটোকল মেনেই উত্তরকন্যায় বৈঠক করেন উত্তরবঙ্গের পাঁচ জেলার প্রশাসনিক কর্তাদের সঙ্গে। এবার সফর দক্ষিণবঙ্গে। মঙ্গল ও বুধবার পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী সেখানেও কোভিড পরিস্থিতি মাথায় রেখেই নেওয়া হচ্ছে সমস্ত ব্যবস্থা।

মঙ্গলবার খড়্গপুরে প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শহরের বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে সভা মঞ্চ তৈরির কাজ প্রায় শেষপর্যায়ে। সোমবার দিনভরই প্রশাসনিক কর্তারা এবং মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকেরা এই কাজের তদারকি করেন। এবারে করোনা পরিস্থিতিতে প্রশাসনিক সভায় সবার প্রবেশের অনুমতি থাকছে না।

জেলা প্রশাসন সূত্রে খবর, জেলাশাসক, পুলিশসুপার, মন্ত্রী, সাংসদ ছাড়াও জেলার বিধায়করা থাকবেন সভা কক্ষে। তাছাড়াও অতিরিক্ত জেলাশাসক, মহকুমাশাসক, বিডিও, পঞ্চায়েত সমিতির সভাপতি, জেলা পরিষদের সভাধিপতি, সহ সভাধিপতি, জেলাপরিষদের কর্মাধ্যক্ষ, থানার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকেরা, জেলা স্বাস্থ্য দফতর সহ বেশ কিছু দফতরের আধিকারিকেরা হাজির থাকবেন।

সভাকক্ষে দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করা হচ্ছে। প্রায় ১২০ জনের উপস্থিতি থাকার কথা সভাকক্ষে। তাছাড়াও সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। করোনা পরিস্থিতি থাকায় প্রবেশ মুখেই থার্মাল স্কানার দিয়ে পরীক্ষা করা হবে সবাইকে। দেওয়া হবে মাস্ক, স্যানিটাইজার ও ফেস শিল্ড। মুখ্যমন্ত্রীর মূল ডায়াসের সামনে যাঁদের যাওয়ার কথা তাঁদের করোনা পরীক্ষা করা হবে বলে জানা গিয়েছে। কোভিড পরিস্থিতিতে কোনও রকম ত্রুটি রাখতে নারাজ জেলা প্রশাসনের কর্তারা। খড়গপুরে সভা করেই ঝাড়গ্রামে যাবেন মুখ্যমন্ত্রী। সেখানে পরের দিন বুধবার প্রশাসনিক সভা রয়েছে।

প্রায়ই দেড় বছর পর ঝাড়গ্রামে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জেলা প্রশাসন সূত্রে খবর, সামাজিক দূরত্ব বজায় রেখে প্রশাসনিক বৈঠক করার জন্য তেমন বড় ঘর না থাকায় ঝাড়গ্রাম স্টেডিয়াম এর মাঠে অস্থায়ী প্যান্ডেল তৈরি করা হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে খবর, প্রশাসনিক বৈঠক কেবলমাত্র ঝাড়গ্রামের ৫৭ জন উপস্থিত থাকবেন । ঝাড়গ্রাম জেলা প্রশাসন ও পুলিশের উচ্চপদস্থ কয়েকজন আধিকারিক , ঝাড়গ্রাম জেলার তিন জন বিধায়ক , ঝাড়গ্রাম জেলা পরিষদের সভাধিপতি ও সহ সভাধিপতি , ঝাড়গ্রাম জেলা পরিষদের সমস্ত কর্মাধ্যক্ষ , জেলা পরিষদের দুই মেন্টর , ঝাড়গ্রাম পুরসভার ২ জন সদস্য , ঝাড়গ্রাম জেলার মোট আটটি ব্লকের আট জন বিডিও ও আটটি পঞ্চায়েত সমিতির সভাপতির উপস্থিত থাকার কথা রয়েছে ।

এছাড়াও ঝাড়গ্রামের জেলাশাসকের অফিসে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকবেন জেলা প্রশাসনের বিভিন্ন আধিকারিকরা। নতুন পুলিশ লাইনে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকবেন এসডিপিও সহ পুলিশের সমস্ত থানার আইসি ও ওসিরা।

এদিন পুরাতন ঝাড়গ্রাম এলাকার সত্যবান পল্লীতে হেলিকপ্টারের মহড়া হয়। ঝাড়গ্রাম স্টেডিয়ামএ পরিস্থিতি খতিয়ে দেখেন মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক মুখ্য উপদেষ্টা বিবেক সহায় ও ঝাড়গ্রামের জেলাশাসক আয়েশা রানি এ । এছাড়াও মুখ্যমন্ত্রী যেখানে রাত্রিযাপন করবেন সেই ঝাড়গ্রাম রাজবাড়ি টুরিস্ট কমপ্লেক্সের ম্যানেজার, কুক ও সাফাই কর্মীদেরও আন্টিজেন টেস্ট হয়েছে ।

এদিন ঝাড়গ্রাম স্টেডিয়ামে প্রশাসনিক সভার জন্য যে সমস্ত মিস্ত্রি এসেছিলেন তাঁদেরও করোনা টেস্ট করা হয়  ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here