দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা অতিমহামারী সারা বিশ্বে ঝড় তুলেছে। কোটির বেশি মৃত্যু হয়েছে। কিন্তু এ ঝড় থামেনি। আগামীদিনে আরও ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

‘এখনই জেগে ওঠার সময়’,  বলেছেন হু-র জরুরি বিভাগের প্রধান মাইকেল রায়ান। তাঁর বক্তব্য, আরও খারাপ সময় আসতে চলেছে। সংক্রমণের ঢেউ এখনও থামেনি। ভবিষ্যতে আরও বড় মহামারীর মুখোমুখি হতে পারে বিশ্ব। তার জন্য প্রস্তুতি নিতে হবে এখন থেকেই।
রায়ান বলেছেন, করোনাভইরাসের সংক্রমণে বিশ্বে ৮ কোটির বেশি মানুষ আক্রান্ত। মৃত্যু হয়েছে কোটির বেশি।

খুব দ্রুত সংক্রমণ ছড়াতে পারে এই ভাইরাস। এখনও অবধি যে পরিমাণ সংক্রমণ ছড়িয়েছে এবং মৃত্যু হয়েছে তা অন্যান্য রোগের তুলনায় কমই বলা যায়। রায়ানের বক্তব্য, ভবিষ্যতে আরও ভয়ঙ্কর রূপে ছড়াতে পারে এই ভাইরাস। সে জন্য সতর্কতা নেওয়া হচ্ছে না কোথাও। যদি ফের এমন মহামারী ছড়িয়ে পড়ে তাকে সামলানোর জন্য প্রস্তুতি নিতে হবে এখন থেকেই।

হু-র মুখ্য উপদেষ্টা ব্রুস এইলওয়ার্ডেরও একই মত। তিনি বলেছেন, করোনাভাইরাসের সঙ্গে মরিয়া হয়ে লড়ছে বিশ্ব। রেকর্ড গতিতে এই ভাইরাসের প্রতিষেধক তৈরি হয়েছে। কিন্তু আগামী দিনে এমন ভাইরাস মহামারীর সঙ্গে যুঝতে তৈরি থাকবে হবে বিশ্ববাসীকে। এখনই করোনার আরও দুই নতুন স্ট্রেন ছড়িয়ে পড়েছে কিছু দেশে। এই নতুন দুই স্ট্রেন আরও বেশি সংক্রামক। আরও তাড়াতাড়ি ছড়িয়ে পড়তে পারে। তাই খারাপ সময় শেষ হয়ে গেছে এমনটা বলা যায় না।


হুর শীর্ষ বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন আগেই সতর্ক করে বলেছিলেন, হতে পারে এই নতুন স্ট্রেন আগে থেকেই ছড়িয়ে আছে বিশ্বের আরও কয়েকটি দেশে। ব্রিটেনের পাশাপাশি দক্ষিণ আফ্রিকাতেও করোনার নতুন প্রজাতির খোঁজ মিলেছে। মনে করা হচ্ছে এই দুই প্রজাতি একে অপরের থেকে আলাদা এবং সংক্রামক। নতুন স্ট্রেন নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। হু বলছে, যতদিন না সঠিক তথ্য মিলছে আতঙ্কের কারণ থেকেই যাচ্ছে।
করোনার নতুন প্রজাতিকে রুখতে স্ট্র্যাটেজি ঠিক করতে হবে, বলেছেন মাইক রায়ান। তাঁর বক্তব্য, ভাইরাসের নতুন প্রজাতি যাতে ফের মহামারী তৈরি করতে না পারে সে জন্য সতর্ক থাকতে হবে। সাবধান হতে হবে বিশ্ববাসীকে। না হলে আরও জটিল পরিস্থিতির মুখোমুখি হতে হবে বিশ্বকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here