দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা থেকে সাধারণ মানুষকে সচেতন করতে এবার ছৌ-নাচের পালা করোনাসুর বধ। লকডাউনের জেরে বন্ধ ছৌ নাচের সমস্ত অনুষ্ঠান। এর মধ্যেই নতুন করে পালাগান বেঁধেছেন শিল্পীরা। সব নিয়ম মেনেই তাঁরা পালা করেছেন এবং আপলোড করেছেন ইউটিউবে।

ঢাকা লিবি নাখে মুখে,
হাতে লিবি রে সাবান,
হৈস না অসাবধান,
এই লড়াইয়ে ভাগ লিব সমান সমান।

— এমনই সব পংক্তিতে সুর দিয়ে শিল্পীরা গেয়েছেন ও নেচেছেন। এই কঠিন সময়ে ঘরে বসে সাধারণ মানুষকে সঠিক নিয়ম মেনে চলার বার্তাই পাঠাচ্ছেন শিল্পীরা। সোশ্যাল মিডিয়ায় সেই বার্তা ছড়িয়ে দিয়ে সাধারণ মানুষকে বলা হচ্ছে এই সময় সাবধানতা অবলম্বন করা দরকার এবং সব নিয়ম মেনে চলা উচিত।

বলরামপুর থানার বড় উরমা অঞ্চলের ভালিকা-যশুডি বিশ্বকর্মা ছৌ নৃত্য পার্টি করোনা নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে উদ্যোগী হয়েছেন। এজন্য তাঁরা বেছে নিয়েছেন ছৌ নাচের মতো লোকায়ত মাধ্যমকেই।

এই সময় প্রত্যেক বছরই ছৌ-নাচের দলগুলির জেলার বিভিন্ন জায়গায় তো বটেই, এমনকি জেলার বাইরেও নানা অনুষ্ঠান করে থাকেন। ব্যস্ত থাকেন ছৌ শিল্পীরা। এবছর অবশ্য ছৌ নাচের সব দলই ঘরে বন্দী। ঘরে বসে থাকলেও সামাজিক দায়িত্ব পালনে এগিয়ে এসেছে বলরামপুরের এই দলটি। ছৌ নাচের মাধ্যমে মানুষকে সচেতন করতে তাঁরা নেমেছেন। করোনাসুর বধ নামে সেই ছৌ নাচের পালাটি জোহার মানভূম ইউটিউব চ্যানেলে ইতিমধ্যে আপলোড করে দেওয়া হয়েছে। সামাজিক দূরত্বের নিয়ম মেনে মাত্র তিনজন শিল্পীকে দিয়ে তারা এই নাচের পালা সাজিয়েছেন। যে পালার মাধ্যমে তাঁরা বলতে চেয়েছেন যে এই কঠিন সময়ে কী কী সাবধানতা অবলম্বন করলে মানুষ বাঁচতে পারে। সেখানে দেখানো হয়েছে করোনারূপী অসুর যখন সভ্যতাকে ও মানুষকে ধ্বংস করে দিতে উদ্যত তখন দেশের মানুষকে রক্ষা করতে অসুরের সঙ্গে সম্মুখসমরে নেমেছেন ভারতমাতা। দেখুন ভিডিও:

এর মাধ্যমে তাঁরা একটাই বার্তাই দিতে চেয়েছেন। সঠিক নিয়ম মেনে চললে রুখে দেওয়া যাবে এই ভাইরাসকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here