দেশের সময় ওয়েবডেস্কঃ ভারতেও কি জাঁকিয়ে বসতে চলেছে নোভেল করোনাভাইরাস? রীতিমতো উদ্বেগে স্বাস্থ্য দফতর। কেরলের তিন ছাত্রের শরীরে করোনাভাইরাস পজিটিভ, দিল্লি ও তেলঙ্গানায় করোনা আক্রান্ত দু’জন। আগ্রায় ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে একই পরিবারের ছ’জনের শরীরে। বিহারেও করোনার সংক্রমণ সন্দেহ করা হচ্ছে।

গুরুগ্রামে এক পেটিএম কর্মীর শরীরেও ধরা পড়েছে মারণ রোগের জীবাণু। এদিকে ইতালি থেকে আসা পর্যটকের দলেও বাড়ছে সংক্রমণের আশঙ্কা। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে মোট ১৬ জন ইতালিয় পর্যটক করোনা আক্রান্ত। সংক্রমণ ছড়িয়েছে তাঁদের এক গাড়ি চালকের শরীরেও।

গত মাসেই দিল্লির বিমানবন্দরে নেমেছিলেন ২৩ জন ইতালিয় পর্যটকের একটি দল। তাঁদের মধ্যে ১৫-১৬ জনের একটি দল দিল্লি থেকে রাজস্থানে গিয়েছিলেন বলে খবর। প্রথমে জয়পুরে এক ইতালিয় পর্যটকের শরীরে করোনার জীবাণু মিলেছিল। তাঁকে জয়পুরের হাসপাতালের আইসোলেশন কেবিনে রাখা হয়। পরে ধরা পড়ে, তিনি একা নন মোট ১৬ জন আক্রান্ত ভাইরাসের সংক্রমণে।

এমনকি রোগ ছড়িয়েছে তাঁদের এক গাড়ি চালকের শরীরেও। এই পর্যটকদের থেকে রাজস্থানেও ভাইরাস সংক্রমণের আতঙ্ক ছড়িয়েছে। স্বাস্থ্য আধিকারিকরা বলছেন, যে হোটেলে উঠেছিলেন পর্যটকরা সেখানকার কর্মীদেরও মেডিক্যাল টেস্ট করানো হবে। স্ক্রিনিং চলবে বাকিদেরও।


করোনার ভয়ে ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে নয়ডার শ্রীরাম মিলেনিয়াম স্কুল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যে কোনও স্কুলেই এখন বড় জমায়েত অথবা স্কুল চত্বরে ভিড় জমানো বন্ধ করতে হবে। কোনও পড়ুয়া বা তাদের অভিভাবকরা যদি সম্প্রতি বিদেশ থেকে ঘুরে আসেন তাহলে তাদের ১৪ দিন বাড়িতেই কোয়ারেন্টাইন করে রাখা হবে।

সংক্রমণ ধরা পড়লে পাঠানো হবে আইসোলেশন ইউনিটে। নয়ডার স্কুলের ৪০ জন পড়ুয়ার মেডিক্যাল টেস্ট চলছে আইসোলেশন ক্যাম্পে। স্বাস্থ্য আধিকারিকরা বলেছেন, পরীক্ষার রিপোর্ট এলেই বোঝা যাবে বাচ্চাদের কেউ সংক্রামিত হয়েছে কিনা।


আগ্রায় একই পরিবারে আক্রান্ত ছ’জন। তাঁদের মধ্যে দুজন ইতালি থেকে ফেরার পরেই সংক্রমণ ধরা পড়ে। ভাইরাস ছড়ায় পরিবারের বাকিদের শরীরেও। লখনৌর হাসপাতালে চিকিৎসা চলছে তাঁদের। সূত্রের খবর তাঁদের অবস্থা স্থিতিশীল।অন্যদিকে, তেলঙ্গানার বাসিন্দা ওই যুককেও কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। জানা গেছে, দুবাই থেকে করোনার সংক্রমণ নিয়েই বেঙ্গালুরুতে ফিরেছিলেন তিনি।

সেখানে কিছুদিন অফিসে কাজও করেন। পরে সর্দি-জ্বরের উপসর্গ নিয়ে বেঙ্গালুরু থেকে বাসে চেপে হায়দরাবাদে পৌঁছন। এই যুবকের থেকেও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করা হচ্ছে। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুলু বলেছেন, বেঙ্গালুরুর হাসপাতালেও গিয়েছিলেন ওই যুবক। কাজেই তাঁর থেকে অন্য কারও শরীরে ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে কিনা সেটা এখনও বোঝা যাচ্ছে না।


স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, বিশেষ ট্রাভেল অ্যাডভাইজারি জারি করা হয়েছে। ইতালি, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়ার পর্যটকদের জন্য বাতিল করা হয়েছে ভিসা। দেশ থেকেও এই মুহূর্তে সিঙ্গাপুর, চিন, জাপান, ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া যেতে নিষেধ করা হয়েছে। দেশের ২১টি বিমানবন্দরে চলছে বিশেষ থার্মাল স্ক্রিনিং। সমুদ্রবন্দরগুলিতেও স্ক্রিনিং চালাচ্ছে বিশেষ টিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here