দেশের সময় ওয়েবডেস্কঃ করোনার কাঁটায় ক্রমশ ভয়াবহ পরিস্থিতি তৈরি হচ্ছে বাংলায়। করোনার দ্বিতীয় ঢেউয়ে ক্রমশ জটিল হচ্ছে শিয়ালদা শাখায় ট্রেন পরিষেবায়। একাধিক চালক ও গার্ড করোনায় আক্রান্ত হয়েছেন। যার জেরে আবারও বাতিল করা হল লোকাল ট্রেন। পূর্ব রেল সূত্রে জানা যাচ্ছে, এখনও পর্যন্ত ৫৬টি লোকালট্রেন বাতিল করা হয়েছে। ওই শাখায় প্রায় ৯০ জন চালক ও গার্ড করোনায় আক্রান্ত হয়েছেন। তবে, হাওড়া শাখায় এখনও ট্রেন বাতিল নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। ৯০ জনের মতো চালক ও গার্ড কাজে যোগ দিতে পারেননি। কারণ, তাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন। আমরা ৫৬টি লোকাল ট্রেন বাতিল করেছি। চেষ্টা করছি যাতে মেল বা এক্সপ্রেস ট্রেন পরিষেবায় কোনও প্রভাব না পড়ে।’ তিনি আরও বলেন, ব্যস্ত সময় নয়, অন্য সময়ে ট্রেনগুলি বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের জেরে গত সপ্তাহ থেকেই শিয়ালদা শাখায় ট্রেন বাতিল করা হচ্ছে। সোমবার ২৫টি ট্রেন বাতিল করা হয়েছিল।

গত সপ্তাহে একদিনে শিয়ালদহ ডিভিশনের ১৪ জন গার্ড করোনা-আক্রান্ত হয়ে পড়ায় লোকাল ট্রেন পরিষেবায় প্রভাব পড়ে। গার্ডের অভাবে গত শুক্রবার ডিভিশনের বিভিন্ন শাখায় আপ ও ডাউন মিলিয়ে মোট ২৬টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছিল। শনিবারও ট্রেনগুলি বাতিল ছিল।

এদিকে, দক্ষিণ পূর্ব রেলে এখনও তেমন প্রভাব পড়েনি বলেই জানালেন জনসংযোগ আধিকারিক গীতা সরকার। তিনি এই সময় ডিজিটালকে জানান, ‘দক্ষিণ পূর্ব শাখায় স্বাভাবিক ভাবেই ট্রেন চলছে। মাস্ক না পরলে জরিমানার যে নির্দেশিকা রয়েছে, তা ভালোভাবে দেখা হচ্ছে। সবরকম সচেতনতা নিয়েই ট্রেন চালানো হচ্ছে।’

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশে ট্রেন পরিষেবা স্বাভাবিক। রেল মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘অতিমারী পরিস্থিতিতে যাত্রীদের অনুরোধ করা হচ্ছে, তাঁরা যেন আতঙ্কিত না হন এবং কোনও গুজবে কান না দেন। আর এসি ও কনফার্মড টিকিট থাকলেই স্টেশনে আসুন। দুরত্ববিধি বজায় রাখা হবে।’রেলের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, জল্পনা চলছে যে ট্রেন হয়তো মিলবে না বা বন্ধ হয়ে যাবে ট্রেন পরিষেবা। কিন্তু, এখনই সেরকম কোনও পরিস্থিতি তৈরি হয়নি। ট্রেন চলাচল বন্ধ হবে না। কোনও আতঙ্কের কারণ নেই।

সোমবার পর্যন্ত হাওড়া এবং শিয়ালদহ ডিভিশন মিলিয়ে প্রায় ৬০ জন গার্ড এবং চালকের করোনা আক্রান্ত হওয়ার খবর মিলেছে। রেলকর্মীদের করোনা আক্রান্ত হওয়ার প্রভাব পরিষেবাতে পড়ছে বলে মত রেলকর্তাদের একাংশের।

রেল পরিষেবা চালু থাকলেও, করোনা সংক্রমণ শৃঙ্খল রোধে আগামী দিনে রেলের তরফে যাত্রী পরিষেবায় কী ধরনের বিধিনিষেধ আরোপ করা হয় বা কী বিশেষ ব্যবস্থা নেওয়া হয় সে দিকেও নজর থাকবে যাত্রীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here