দেশের সময় , বনগাঁ: করোনা থেকে সুস্থ হয়ে ফের ময়দানে নেমে পড়লেন বনগাঁর এসডিপিও অশেষ বিক্রম দস্তিদার‌। গত বছরও একইভাবে কোভিড পিরিয়ডে বেশি সময় রাস্তায় দেখা গেছে তাঁকে। শুধু মানুষের জন্য নয় পশুপ্রেমী এই মানুষটি সমান ভাবে যত্ন নিচ্ছেন পশুদেরও।

কর্মসূত্রে তিনি একজন পুলিশ আধিকারিক হলেও পাশাপাশি তিনি একজন নেচার ফটোগ্রাফার। সেই সূত্রেই পশুপাখিদের প্রতি তাঁর আদর-যত্ন অপরিসীম। মাস কয়েক আগে গাছ থেকে মাটিতে পড়ে যাওয়া অসুস্থ একটি ঘুঘুর ছানাকে তুলে নিয়ে বাড়িতে এসে তাকে পরম যত্নে সুস্থ করে তোলেন। এখন সেই পাখির ছানা প্রায় ডানা মেলতে শুরু করেছে।

দিন কয়েক আগে এমনই আরেকটি অন্য প্রজাতির পাখিকে সুস্থ করে প্রকৃতিতে ছেড়ে দিয়েছেন।

গতবছর প্রথম করোনা পরিস্থিতিতে বনগাঁতে রাস্তায় নেমে মানুষকে সচেতন করেছেন তিনি। কখনো গান গেয়ে আবার কখনো বা লাঠি উঁচিয়ে পরিস্থিতি সামাল দিয়েছেন। এবছর তিনি নিজেই করোনা আক্রান্ত হয়েছিলেন। চিকিৎসকদের পরামর্শে নির্ধারিত দিনগুলিতে বাড়িতে নিভৃতাবাসে কাটিয়ে সুস্থ হয়ে ফের কাজে যোগ দিয়েছেন।

স্থানীয় মানুষের বক্তব্য, তাঁর মতো পুলিশ আধিকারিকদের কড়া নজরদারিতে বনগাঁতে লকডাউন অনেকটাই সার্থক হচ্ছে। যদিও উল্টো চিত্র দেখা গেল বারাসত এলাকায়। সেখানে সরকারের নির্দেশ মেনে কোনোভাবেই লকডাউন পালন করা হচ্ছে না। ফলে ওই এলাকায় করোনা আরও বেশি করে ছড়িয়ে পড়ার আতঙ্ক দেখা দিয়েছে।

এদিকে, প্রকৃতিপ্রেমী এবং চিত্রগ্রাহক অশেষ বিক্রম দস্তিদারের হাত দিয়ে ‘দেশের সময়’ পত্রিকার পক্ষ থেকে আর এক চিত্রগ্রাহক দীপক পালকে পুরস্কৃত করা হলো। সোমবার মহকুমা পুলিশ আধিকারিকের দপ্তরে একটি ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমে দীপক পালের হাতে এই পুরস্কার তুলে দেন অশেষ বিক্রম দস্তিদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here