দেশের সময় ওয়েবডেস্কঃ বাড়ি ফিরতে গিয়ে মালগাড়ির চাকায় ছিন্নবিচ্ছিন্ন হয়ে মৃত্যু হল অন্তত ১৪ জন অভিবাসী শ্রমিকের। শুক্রবার ভোর সওয়া পাঁচটা নাগাদ মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে ঘটনাটি ঘটেছে বলে রেল সূত্রের খবর।

জানা গেছে, মধ্যপ্রদেশ থেকে দক্ষিণের দিকে কোনও রাজ্যে ফিরছিলেন তাঁরা। দীর্ঘদিন আটকে থাকার পরে রেল লাইন ধরে হেঁটে বাড়ি ফিরবেন বলে রওনা দিয়েছিল ২১ জন শ্রমিকের একটি দল। কিন্তু তাঁদের আর বাড়ি ফেরা হল না। ওই যাত্রীরা রেললাইন ধরে হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে যাওয়ায় ঔরঙ্গাবাদের করমাদের কাছে লাইনের উপরেই ঘুমিয়ে পড়েছিলেন। সেই সময়ই ঘটে ওই মর্মান্তিক ঘটনা। ঘুমের মধ্যেই পিষে দিয়ে চলে যায় মালগাড়ি।

জানা গেছে, মধ্যপ্রদেশ থেকে দক্ষিণের দিকে কোনও রাজ্যে ফিরছিলেন তাঁরা। হাঁটছিলেন রেলওয়ে ট্র্যাক ধরে, সে সময়েই ঔরঙ্গাবাদের কড়কড় এলাকা দিয়ে যাওয়া রেললাইনের ওপরেই সম্ভবত ক্লান্ত হয়ে ঘুমোচ্ছিলেন তাঁরা। ঘুমের মধ্যেই পিষে দিয়ে চলে যায় মালগাড়ি। এঁদের জনের মধ্যে কত জন মহিলা ছিলেন এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে কয়েক জন শিশুও ছিল, এ কথা জানিয়েছে রেল।

রেলের তরফ এই দুর্ঘটনার কথা স্বীকার করে নিয়ে বলা হয়েছে যে, মালগাড়ির চালক একদল মানুষকে রেললাইনের উপর শোয়া অবস্থায় দেখতেও পান। কিন্তু ট্রেন থামানোর চেষ্টা করলেও শেষ পর্যন্ত সম্ভব হয়নি তা। আহতদের উদ্ধার করে ঔরঙ্গাবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এ নিয়ে টুইটও করেছে রেল মন্ত্রক।

এভাবেই পড়েছিল রুটি-ছবি-টুইটার থেকে৷

করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে লকডাউন শুরু হওয়ার পরে দেশের নানা প্রান্তে বিপদে পড়েছেন অভিবাসী শ্রমিকরা। খাদ্যের অভাবে, নিরাপত্তার খোঁজে, অসুখের ভয়ে মাইলের পর মাইল হেঁটে বাড়ি ফিরেছেন কেউ। কেউ মারা গেছেন পথেই। একের পর এক শ্রমিকের মৃত্যুর খবর এসেছে গত দু’মাসে।

চলতি সপ্তাহের গোড়ায় শ্রমিকদের নিজের রাজ্যে ফেরাতে বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় রেলমন্ত্রক। চলতে শুরুও করে বেশ কয়েকটি ট্রেন। বহু শ্রমিক ফেরেন নিজের বাড়ি। কিন্তু এই শ্রমিকদের ক্ষেত্রে কী হয়েছিল, কেন তাঁরা ট্রেন পাননি, কোথায় তাঁদের বাড়ি, তা এখনও জানা যায়নি।

মহারাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় পরিযায়ী শ্রমিকদের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেলমন্ত্রী পীযুশ গোয়েলের সঙ্গে কথা বলেছেন। কেন্দ্র গভীরভাবে এই ঘটনার দিকে নজর রাখছে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন।

দুর্ঘটনার পর ট্যুইটে মোদী বলেন, ‘মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের রেল দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় গভীর শোকপ্রকাশ করছি। রেলমন্ত্রী পীযুশ গোয়েলের সঙ্গে কথা বলেছি এবং তিনি খুব কাছ থেকে পরিস্থিতির দিকে নজর রাখছেন। প্রয়োজনীয় সব কিছু করা হচ্ছে।’

মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে সাতসকালে একটি মালবাহী ট্রেন পিষে দেয় ১৫ জন পরিযায়ী শ্রমিককে। আধিকারিকরা জানিয়েছেন, ওই শ্রমিকরা মধ্যপ্রদেশে ফিরছিলেন। রেললাইনের ট্র্যাক ধরে হাঁটছিলেন শ্রমিকরা। এক আধিকারিক জানিয়েছেন, রাতে সেই ট্র্যাকের উপরই তাঁরা ঘুমিয়ে পড়েন। এরপর শুক্রবার ভোর সওয়া পাঁচটা নাগাদ তাঁদের উপর দিয়ে চলে যায় ট্রেন।

এই ঘটনা নিয়ে ট্যুইট করে রেলমন্ত্রী পীযুশ গোয়েল ট্যুইটে লিখেছেন, ‘ভোরবেলায় ট্র্যাকের উপর কয়েকজন শ্রমিককে দেখে মালগাড়ির লোকো পাইলট ট্রেনটি থামানোর চেষ্টা করেছিলেন। কিন্তু মার্বণী-মানমাড় শাখায় বদনাপুর ও কারমাদ স্টেশনের মাধে তাঁদের ধাক্কা মারে ট্রেনটি। আহতদের ঔরঙ্গাবাদ সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here