দেশের সময় ওয়েবডেস্কঃ এবার কেন্দ্রীয় নিরাপত্তা পাচ্ছেন শুভেন্দু অধিকারী। স্বরাষ্ট্রমন্ত্রকে আলোচনার পর নন্দীগ্রামের বিধায়ককে জেড বা জেডপ্লাস নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত। একইসঙ্গে সঙ্গে শুভেন্দু অধিকারীকে দেওয়া হবে বুলেটপ্রুফ গাড়িও। মাওবাদী হামলার আশঙ্কা থেকেই কেন্দ্রীয় নিরাপত্তার ভাবনা কেন্দ্রের।

শুভেন্দু অধিকারীর রাজনৈতিক অবস্থান নিয়ে সরগরম রাজ্য রাজনীতি ৷ নানা জল্পনার মাঝেই খোদ স্বরাষ্ট্রমন্ত্রক নন্দীগ্রামের বিধায়কের জন্য কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিল ৷ শুভেন্দু অধিকারীর জন্য বরাদ্দ হল বুলেটপ্রুফ গাড়িসহ কেন্দ্রীয় নিরাপত্তা। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে এই খবর জানা গিয়েছে। তবে, কবে থেকে তা দেওয়া হবে, সেটা অবশ্য এখনও ঠিক হয়নি। সূত্রের খবর, শুভেন্দুর উপরেই নির্ভর করছে গোটা বিষযটি।

রাজ্যের নিরাপত্তা আনুষ্ঠানিক ভাবে ছাড়ার সঙ্গে সঙ্গেই শুভেন্দুকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হবে। মঙ্গলবার রাজ্যের নিরাপত্তা ছেড়ে দিলেই তাঁকে কেন্দ্রীয় নিরাপত্তা এবং বুলেটপ্রুফ গাড়ি দেওয়া হবে। সূত্রের খবর, তাঁকে ওয়াই প্লাস ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকী জেড বা জেড প্লাস নিরাপত্তাও দেওয়া হতে পারেও বলে খবর। মাওবাদী হুমকি পাওয়ায় কেন্দ্রের বিশেষ নজরে শুভেন্দুর নিরাপত্তা ৷

২০১০ সালে মাও হুমকি পেয়েছিলেন নন্দীগ্রামের বর্তমান বিধায়ক ৷ সেই কারণে মন্ত্রী হিসেবে শুভেন্দু রাজ্যের তরফে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পেতেন। এই জেড নিরাপত্তা অনুমোদন করে কেন্দ্র ৷ স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমোদনের পর রাজ্যের তরফে সেই জেড ক্যাটাগরির নিরাপত্তার ব্যবস্থা করা হয় ৷ নিরাপত্তায় মোতায়েন থাকেতেন রাজ্যের অফিসাররা ৷ মন্ত্রিত্বে ইস্তফা দেওয়ার আগেই তিনি রাজ্যের সেই নিরাপত্তা ছেড়ে দিয়েছিলেন। যদিও রাজ্য পুলিশ গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে তাঁকে নিরাপত্তা দিচ্ছিল।কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, কেন্দ্রীয় গোয়েন্দা দফতরের স্পেশাল ইনটেলিজেন্স ব্যুরোর (এসআইবি। তারাই নিরাপত্তার বিষয়টি দেখভাল করে) কাছে ওই মর্মে দিল্লি থেকে নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে। সোমবারেই সেই নির্দেশ এসে পৌঁছেছে।

রাজনৈতিক বিশেষজ্ঞরা এর মধ্যে অবশ্য রাজনীতির বার্তাই দেখছে। উল্লেখ্য, মুকুল রায়ও তৃণমূল ছাড়ার আগে রাজ্যের নিরাপত্তা ছেড়ে দিয়েছিলেন। তার পর তাঁকেও কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়েছিল। পরে তিনি বিজেপিতে যোগ দেন। তবে মুকুলের জন্য বুলেটপ্রুফ গাড়ি বরাদ্দ হয়নি। সেক্ষেত্রে এক কদম এগিয়ে শুভেন্দু। একইভাবে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার পরই কেন্দ্রীয় নিরাপত্তা পান নিশীথ প্রামাণিক, সৌমিত্র খাঁ, শঙ্কুদেব পণ্ডার মতো নেতারা।

শুভেন্দুর-ঘনিষ্ঠ এক নেতা সোমবার এই সংক্রান্ত প্রশ্নের জবাবে জানিয়েছেন, ‘‘দাদা অন্য কোথাও যোগ দেওয়ার আগে নীতিগত ভাবে কারও দেওয়া কোনও নিরাপত্তা নেবেন না। এর বেশি কিছু আমি বলতে পারছি না।’’

এখন দেখার, শুভেন্দু ওই নিরাপত্তা গ্রহণ করেন কি না। করলেও কবে করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here