দেশের সময়ওয়েবডেস্কঃ মাধ্যমিক পরীক্ষায় এবছর ১০০ শতাংশ পাশের হার, সাংবাদিক বৈঠকে জানাল মধ্যশিক্ষা পর্ষদ। সর্বোচ্চ নম্বর ৬৯৭। মোট ৭৯ জন এই সর্বোচ্চ নম্বর পেয়েছে।

মাধ্যমিক পরীক্ষার ফল মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবে সকাল ১০টার পর।প্রাপ্ত নম্বর জানা যাবে এসএমএসের মাধ্যমেও। এছাড়া মোট ৪৯টি ক্যাম্প অফিস থেকে আজ সকাল ১০টার পরেই স্কুল কর্তৃপক্ষের হাতে মাধ্যমিকের মার্কশিট তুলে দেওয়া হবে। স্কুল থেকে আজই মার্কশিট নিতে পারবেন অভিভাবকরাও।

এবারের মাধ্যমিকের ফল জানার জন্য পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মের তারিখ প্রয়োজন হবে। যেহেতু পরীক্ষা হয়নি, তাই অ্যাডমিট কার্ড এবং রোল নম্বর পাওয়া যায়নি।

যে যে ওয়েবসাইটের মাধ্যমে মাধ্যমে মাধ্যমিকের ফল জানতে পারবে পড়ুয়ারা, সেগুলি হল-
www.wbse.wb.gov.in
www.wbresults.nic.in
www.exametic.com
www.indiaresults.com
www.results.siksha


এছাড়াও পরীক্ষার্থীরা www.exametc.com এই ওয়েবসাইটে তাদের রেজিস্ট্রেশন নম্বর আগাম নথিভুক্ত করে রাখলে ফলপ্রকাশের সঙ্গে সঙ্গেই তারা নম্বর জানতে পারবে। এবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭৯ হাজার ৭৪৯ জন। তার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯ লাখ ৯৬ হাজার। ছাত্র সংখ্যা ৪ লাখ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রী সংখ্যা ৬ লাখ ১৩ হাজার ৮৪৯ জন। ক্লাস ৯-এর মার্কশিট, দশম শ্রেণীর অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে এবারের মাধ্যমিকের ফলাফল নির্ণয় করা হয়েছে ৫০-৫০ শতাংশ হারে। উচ্চ মাধ্যমিকের রেজাল্ট ঘোষণা হবে আগামী ২২ তারিখ।

গত বছর মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছিল ১৫ জুলাই, ২০২০। পরীক্ষা হয়েছিল ২০২০-র ১৮ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ। পাশের হার ছিল ৮৬.২৪ শতাংশ। এবার করোনা আবহে একলাফে ১০০ শতাংশ ছুঁল পাশের হার। উচ্চ মাধ্যমিকেও কি এমন ফল অপেক্ষা করে আছে? তেমনটাই মনে করছেন অনেকে। এই অস্বাভাবিক পাশের হারে


কিন্তু যথেষ্ট চাপ পড়বে একাদশে ভর্তিতে। সেই চাপ কীভাবে সামাল দেওয়া হয়, সেটাই এখন দেখার। ভর্তির ব্যাপারে স্পষ্ট নির্দেশিকা সরকারের তরেফে এখনও জানানো হয়নি। তবে কিছু স্কুল ইতিমধ্যে ঘোষণা করেছে আজ থেকেই রেজাল্টের সঙ্গে অভিভাবকদের হাতে ভর্তির ফর্ম তুলে দেবে।

ফর্মের জন্য কোনও মূল্যও দিতে হবে না অভিভাবকদের। যদিও কোনও কাট অফ মার্ক এখনও ঘোষণা করা হয়নি। কারণ করোনা আবহে কেমন হবে মাধ্যমিকের রেজাল্ট, তা নিয়ে সংশয়ে রয়েছে তারাও।এছাড়া অফলাইনের পাশাপাশি অনলাইনেও কিছু কিছু স্কুলে ফর্ম দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here