দেশের সময় ওয়েবডেস্কঃ আনলক ফেজ ১- ধর্মস্থান খোলার কথা ঘোষণা হয়েছে আগেই। সেই থেকেই অনেকেই অপেক্ষা করেছিলেন, কবে খুলবে দক্ষিণেশ্বর মন্দির। শেষমেশ অপেক্ষার অবসান। আজ জানা গেছে, শনিবার অর্থাৎ ১৩ জুন থেকে খুলে যাবে মন্দির। তবে সেই সঙ্গেই মনে করিয়ে দেওয়া হয়েছে, স্বাস্থ্যবিধি ও নিয়মকানুন পুরোপুরি মানতেই হবে।

মার্চ মাসের শেষ থেকেই দেশজুড়ে লকডাউন শুরু হয়েছে করোনা সংক্রমণ এড়াতে। বন্ধ হয়ে গেছে সমস্ত প্রতিষ্ঠান। বাদ ছিল না দক্ষিণেশ্বরের মন্দিরও। তাই সেই থেকেই ভক্তদের আর দেবীদর্শন করা হয়নি। অবশেষে লকডাউন শিথিল হতে শুরু করার পরে ১ জুন থেকে রাজ্যের মন্দির-মসজিদ-সহ সমস্ত ধর্মস্থান খুলে দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খুলে যায় বহু মন্দির।

কিন্তু অনেক মন্দির খুললেও, দক্ষিণেশ্বর খোলেনি তখন। কর্তৃপক্ষের তরফে কিছুদিন সময় চেয়ে নেওয়া হয়। অবশেষে আজ বুধবার জানা গেছে, শনিবার, ১৩ জুন মন্দিরের দরজা খুলে যাচ্ছে। কিন্তু ভিড় করে দেবী দর্শন করা যাবে না আগের মতো। পুজোও দিতে হবে অনেক দূর থেকে। মানতে হবে সবরকম স্বাস্থ্যবিধি।

সমস্ত নিয়ম ভালভাবে মেনে চলার জন্য, নিরাপত্তার স্বার্থেই বদল আসছে মন্দিরের সময়সূচিতেও। সূত্রের খবর, আপাতত মন্দির সকাল ৭ টা থেকে বেলা ১০ টা পর্যন্ত খোলা থাকবে। এই সময়েই মায়ের দর্শন করতে আসতে পারবেন ভক্তরা। পুজোর লাইনে দাঁড়াতে হলে কঠোর ভাবে সামাজিক দূরত্ব মানতে হবে। লাইনের পুন্যার্থীদের মধ্যে অন্তত ছ’ফুট দূরত্ব বজায় রাখতে হবে বলে জানা গেছে। দেবীকে দেখতে হবে আট ফুট দূর থেকে।

দেখা যাক, মন্দির খোলার পরে ভিড় সামলানো সম্ভব হয় কিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here