দেশের সময় ওয়েবডেস্কঃ কলকাতার ফুটপাথে করোনা-সংক্রমণ! বুধবার এই খবর প্রকাশিত হতেই কার্যত দিশাহারা স্বাস্থ্য ভবন। কার থেকে, কীভাবে সংক্রামিত হলেন ফুটপাথবাসী, কতজন তাঁদের সংস্পর্শে এসেছেন– এসব খতিয়ে দেখতে যুদ্ধকালীন ব্যস্ততায় আধিকারিকরা। তাও আবার এক জন নয়, জানা গেছে, শহরের দু’প্রান্তের দুই ফুটপাথবাসীর ধরা পড়েছে করোনা পজিটিভ!

এর পরেই স্বাস্থ্য ভবনের অন্দরে উদ্বেগ তৈরি হয়েছে। কারণ এই ঘটনা প্রশ্ন তুলেছে, এতদিন যে তথাকথিত ‘উঁচুতলা’র মধ্যে সীমাবদ্ধ ছিল অসুখ, তা কি এবার ফুটপাথেও ছড়িয়ে পড়ল? তেমনটা হলে পরিস্থিতি সামাল দেওয়া কার্যত অসম্ভব হতে পারে। তথ্য বলছে, শহর কলকাতায় লক্ষাধিক মানুষ ফুটপাথে বাস করেন। ফলে কোথা থেকে কত দূর সংক্রামিত হয়েছে অসুখ, তা আন্দাজ করা এই মুহূর্তে অসম্ভব।

সূত্রের খবর, বউবাজার থানার এক জন সাব-ইনস্পেক্টর ফুটপাথবাসী এক ব্যক্তিকে নিয়ে এনআরএস মেডিক্যাল কলেজ ও হাসপাতাল যান দিন চারেক আগে। ওই পুলিশ চিকিৎসকদের জানান, উপসর্গ দেখে তাঁর মনে হচ্ছে, ফুটপাথবাসী ওই ব্যক্তির শরীরে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ হয়ে থাকতে পারে। ফুটপাথবাসী ওই ব্যক্তি ভিক্ষা করেই দিন গুজরান করেন। কথাও বলতে পারেন না তিনি। উপসর্গ দেখে তাঁকে ভর্তি করে লালারসের সমুনা সংগ্রহ করে পাঠানো হয় ল্যাবে।

সোমবার তাঁর রিপোর্ট এলে দেখা যায়, করোনা পজ়িটিভ। সঙ্গে সঙ্গে খবর যায় স্বাস্থ্য ভবনে। এর পরেই মঙ্গলবার স্বাস্থ্য ভবনের নির্দেশে ওই ব্যক্তিকে বেলেঘাটা আইডি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। চিকিৎসা চলছে তাঁর। তবে শেষ কয়েক দিনে তিনি কোথায় কোথায় গেছেন, কতজন তাঁর সংস্পর্শে এসেছেন, সেসব কিছুই জানা যায়নি।

ওই ব্যক্তি ছাড়াও গার্ডেনরিচের ‘টুকরা বস্তি’ এলাকার বাসিন্দা ৫৫ বছরের এক ফুটপাথবাসীর শরীরেও মিলেছে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ। কোভিড ১৯-এর উপসর্গ দেখে তাঁকেও স্থানীয় উদ্যোগে ভর্তি করা হয়েছিল এমআর বাঙ্গুর হাসপাতালে। তাঁরও লালারসের নমুনা পরীক্ষার পরে করোনা পজ়িটিভ রিপোর্ট আসে। একই ভাবে স্বাস্থ্য ভবনের নির্দেশে তাঁকেও বেলেঘাটা আইডি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

স্বাস্থ্য ভবনের এক কর্তা জানিয়েছেন, ওই দুই ফুটপাথবাসীর চিকিৎসার থেকেও এখন বড় চিন্তা, কীভাবে তাঁরা দু’জন করোনায় সংক্রামিত হলেন। সংক্রমণের পরে তাঁরা কোথায় গিয়েছিলেন, কারা তাঁদের সংস্পর্শে এসেছেন, তাঁরা যে জায়গায় থাকেন সেখানকার ফুটপাথে আর কারা বাস করেন, তাঁদের মধ্যে কারও কোনও উপসর্গ দেখা দিয়েছে কিনা– সমস্ত বিষয়েই খুঁটিয়ে খবর নেওয়া হচ্ছে। বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলেই জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here