দেশের সময় ওয়েবডেস্কঃ যানজটে আটকে পড়ার ভয় কমিয়েছে মেট্রো রেল। কিন্তু সে তো আর ইচ্ছে মতো চালানো যায় না। যানজটে আটকে থাকা অটো ড্রাইভারকে একটু তাড়াতাড়ি চালাতে বললে, যুক্তি দেয় এবার আকাশে উড়ব নাকি! হ্যাঁ, এর পরে এই যুক্তি আর কাজে লাগবে না। খুব শীঘ্রই এমন গাড়ি আসতে চলেছে যা চাইলে আকাশেও উড়তে পারে।

নেদারল্যান্ডের প্যাল ভি নামক এক সংস্থা এবার ভারতের বাজারে আনতে চলেছে উড়ন্ত গাড়ি। ভারতে এই সংস্থার এখনও নিজস্ব কারখানা নেই, তাই আপাতত গুজরাতের একটি গাড়ি তৈরির কারখানা থেকে এই গাড়ি বানানো হবে।

নিজেদের কারখানা শুরু করার আগেই তারা উড়ন্ত গাড়ি তৈরির সুযোগ পেয়েছে। প্রাথমিক ভাবে ১১০টি গাড়ি বানানোর বরাত পেয়েছে এই সংস্থা। বিশ্বের দরবারে এই গাড়িগুলি কেমন জনপ্রিয়তা পায় সেটা দেখার পরে পরবর্তীতে আরও গাড়ি বানানোর অর্ডার দেওয়া হবে।


জানা গিয়েছে, এই গাড়িগুলিতে থাকবে ২টি করে ইঞ্জিন। ওড়ার সময়ে গাড়ির গতিবেগ হবে ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা। শুধু আকাশেই উড়বে না রাস্তাতেও চলবে। দরকার মতো আবার উড়েও যাবে। রাস্তায় চলার সময়ে এর গতিবেগ হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার। মাত্র তিন মিনিট সময় নিয়ে রাস্তায় চলতে চলতে আকাশে উড়ে যেতে পারবে। তবে এই গাড়িতে উড়ে যথা খুশি তথা যাই ভাবলে ভুল হবে। ৫০০ কিলোমিটার পর্যন্ত উড়তে পারবে এই গাড়ি।


সম্প্রতি নেদারল্যান্ডসের প্যাল ভি সংস্থার কর্তা কার্লো মাশবম্মেল এর সঙ্গে গুজরাত সরকারের এই উড়ন্ত গাড়ি নির্মাণ নিয়ে একটি চুক্তি হয়েছে। এই চুক্তি অনুযায়ী এই গাড়িগুলি ভারতে তৈরি হলেও রফতানি করা হবে বিদেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here