দেশের সময় ওয়েবডেস্কঃ ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে আগামী দিনের জন্য কেন্দ্রের একাধিক পরিকল্পনার কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার মধ্যে অন্যতম হল দেশের সবার জন্য একটাই স্বাস্থ্যকার্ডের ভাবনা। রেশন কার্ডের মতোই এবার ‘এক দেশ এক স্বাস্থ্যকার্ড’ চালু করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশনের ঘোষণাও করলেন তিনি।

এদিন লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, “দেশের সবার মেডিক্যাল তথ্য রাখার জন্য সব হাসপাতাল, ক্লিনিক এবং চিকিৎসকদের একটি নির্দিষ্ট সার্ভারের সঙ্গে যুক্ত করা হবে। ফলে এক জায়গাতেই সব তথ্য থাকবে। এতে সবার সুবিধা। তবে যদি কোনও হাসপাতাল কিংবা কোনও নাগরিক এতে যুক্ত হতে না চান, সেটা তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। যাঁরা এই সার্ভারে যুক্ত হবেন তাঁদের একটা ইউনিক আইডি দেওয়া হবে। সেই আইডি দিয়েই তিনি এই সার্ভারে যুক্ত হতে পারবেন।”

তারপরেই স্বাস্থ্য পরিষেবাকে আরও ডিজিটাল করে গড়ে তোলার পরিকল্পনার কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আজকের দিনে আমি ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশনের ঘোষণা করছি। এই মিশনের মাধ্যমে প্রত্যেক ভারতীয়র স্বাস্থ্য সম্পর্কিত তথ্য একটি প্ল্যাটফর্মেই সংরক্ষিত করে রাখা থাকবে। প্রত্যেক ভারতীয়কে একটি হেলথ আইডি কার্ড দেওয়া হবে। সেই হেলথ কার্ডের নম্বর সবার আলাদা হবে। ওই ব্যক্তি কোন ডাক্তারকে দেখিয়েছেন, তাঁর স্বাস্থ্যের কী সমস্যা রয়েছে, সব তথ্য ওই কার্ডের মধ্যেই থাকবে। পরবর্তীকালে তাঁরা যা যা টেস্ট বা চিকিৎসা করাবেন, তার সব তথ্যও ওই কার্ডেই জমা হবে। এতে সবার স্বাস্থ্য সম্পর্কিত সব তথ্য এক ক্লিকেই জানা যাবে।”

করোনা আবহের মধ্যে কেন্দ্রীয় সরকার ভারতীয়দের স্বাস্থ্যের দিকে বেশি গুরুত্ব দিচ্ছে বলেই এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী। আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় এতদিনে ভারতের বিভিন্ন রাজ্যে কীভাবে মানুষ সুবিধা পাচ্ছে সেই তথ্যও এদিন তুলে ধরেন নরেন্দ্র মোদী। আগামী দিনে দেশবাসীকে আরও সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরে পর্যবেক্ষকদের একাংশের মতে, ডিজিটাল ভারত গড়ে তোলার ক্ষেত্রে এই ন্যাশনাল ডিজিটাল হেলথ কার্ড প্রধানমন্ত্রীর একটা বড় পদক্ষেপ। কারণ, এর ফলে প্রত্যেকের স্বাস্থ্য সম্পর্কিত সব তথ্য এক জায়গাতেই জমা থাকবে। ফলে দরকার পড়লে চিকিৎসা পরিষেবা প্রদান করতে আরও বেশি সুবিধা হবে। তাঁদের বক্তব্য এর ফলে সাধারণ মানুষই লাভবান হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here