দেশের সময় ওয়েবডেস্ক:ভোটপ্রচারে এসে ৪২ এ ৪২ পাওয়ার কথা বারংবার উঠে এসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতায়। তবে বুথ ফেরত সমীক্ষা বলছে অন্য কথা। এই রাজ্যে আসন সংখ্যা বেশ কিছুটা বাড়তে চলেছে বিজেপির। যদিও ফলাফল সামনে আসতেই সমীক্ষার মতামত একপ্রকার উড়িয়েই দিলেন মমতা। টুইটে তিনি লেখেন, ‘‌এই বুথফেরত সমীক্ষার গল্প বিশ্বাস করি না। এই গল্প ছড়িয়ে হাজার হাজার ইভিএমে কারচুপি বা সেগুলি বদলানোর প্রচেষ্টা করা হবে। আমি সমস্ত বিরোধীদলগুলিকে একসঙ্গে থাকার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

Check out @MamataOfficial’s Tweet: https://twitter.com/MamataOfficial/status/1130112216202526720?s=09

এই লড়াই আমরা একসঙ্গে লড়ব।’ এই প্রসঙ্গে একই সুরে কথা বলেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’‌ব্রায়েনও। তিনি টুইট করে লেখেন, ‘‌দিল্লি মিডিয়া কি তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে? তথাকথিত বুথফেরত সমীক্ষা আসলে ধন্দ তৈরি করছে। আমরা মানুষের রায়ের জন্য অপেক্ষা করছি।’‌ এর পাশাপাশি তিনিও মমতার মতই ইভিএম প্রভাবিত করার প্রসঙ্গে তুলেছেন। তিনি লিখেছেন, ‘‌সপ্তম দফা ভোটের আগেই মোদী প্রচারে এসে বলেছিলেন যে তাঁরা ৩০০–রও বেশি আসন পাচ্ছে। কিন্তু কীভাবে এই সংখ্যা মিলে যাচ্ছে?‌

এবার দেখে নেওয়া যাক বিভিন্ন সংবাদমাধ্যমের বুথফেরত সমীক্ষা কী বলছে?‌
এবিপি–এসি নিয়েলসনের বুথফেরত সমীক্ষা:‌ পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের ঘরে থাবা বসাতে পারে বিজেপি। এসি নিয়েলসন ও এবিপির সমীক্ষা অনুযায়ী রাজ্যে তৃণমূল জিতবে ২৪ টি আসনে। বিজেপি পাবে ১৬ টি আসন এবং কংগ্রেসের দখলে আসবে ২টি আসন। তবে উল্লেখযোগ্য ভাবে বামেরা ২০১৯ সালে কোনও আসন পাবে না বাংলা থেকে বলে দাবি করা হয়েছে এই সমীক্ষায়।

টাইমস নাও এর সমীক্ষা:‌ টাইমস নাও–এর বুথফেরত সমীক্ষা বলছে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ১১টি পেতে চলেছে বিজেপি। ৯টি আসন বাড়িয়ে মুকুল রায়কে স্বস্তি দিয়ে বাংলায় ফুটতে চলেছে পদ্মফুল। অন্যদিকে ২৯টি আসন পাবে তৃণমূল, বলছে সমীক্ষা।

ইন্ডিয়া টুডে–অ্যাক্সিস:‌ ইন্ডিয়া টুডে–অ্যাক্সিসের বুথফেরত সমীক্ষা বলছে পশ্চিমবঙ্গে১৯ থেকে ২৩টি আসনে জয় পেতে পারে বিজেপি। উল্টোদিকে ৩৪ থেকে কমে তৃণমূল পেতে পারে ১৯ থেকে ২২টি আসন।

তবে চমক দেখা যাচ্ছে জন-কী-বাত ও ইন্ডিয়া টুডে’র সমীক্ষাতে। জন-কী-বাতের সমীক্ষাতে দেখা যাচ্ছে এই রাজ্যে তৃণমূল পেতে পারে ১৭টি আসন। সেখানে বিজেপি পেতে পারে ২২টি আসন। অর্থাৎ রাজ্যে বিজেপি টপকে যেতে পারে তৃণমূলকে। অন্যদিকে কংগ্রেস পেতে পারে ৩টি আসন। অনেকটা একই ছবি দেখা গিয়েছে ইন্ডিয়া টুডে’র সমীক্ষাতে। এই সমীক্ষায় দেখা যাচ্ছে তৃণমূল পেতে পারে ১৯-২২টি আসন। বিজেপি পেতে পারে ১৯-২৩টি আসন। কংগ্রেস পেতে পারে ১টি আসন।

তবে বুথ ফেরত সমীক্ষার ব্যাপারে একটা কথা পরিষ্কার জানিয়ে রাখা ভাল। তা হল, এ ধরনের সমীক্ষায় সব সময়েই যে সঠিক ফলাফল আন্দাজ করা যায় তা নয়। বুথ ফেরত সমীক্ষার সঙ্গে প্রকৃত ফলাফল মেলেনি এমন অনেক উদাহরণ রয়েছে। তবে সমীক্ষা মিলতেও দেখা গিয়েছে বেশ কয়েকবার। বিশেষজ্ঞদের মতে, বুথ ফেরত সমীক্ষা থেকে ভোট শতাংশের যে ইঙ্গিত পাওয়া যায় সেটাই গুরুত্বপূর্ণ। কারণ তা থেকে মোটামুটি ভাবে একটা ট্রেন্ড বোঝা যায়। কিন্তু ভোট শতাংশ থেকে প্রকৃত সংখ্যা নির্ধারণ করার প্রক্রিয়া ত্রুটিমুক্ত নয়। সে দিক থেকে উল্লেখযোগ্য হল, এখনও পর্যন্ত প্রকাশিত সমস্ত বুথ ফেরত সমীক্ষাই জানাচ্ছে এ রাজ্যে বেশ ভালো শক্তি বাড়াতে চলেছে বিজেপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here