দেশের সময়: মন ভাল রাখতে আমরা কত কী করি। সিনেমা দেখি, পছন্দের খাবার খাই, শপিং করি, ঘুরে বেড়াই—আরও কত কী। কিন্তু আপনি কি জানেন, মানুষের মনের অন্দরমহলের খোঁজ নিতে আস্ত এক ‘মনের মেলা’ শুরু হয়েছে এ শহরেই? মানুশের মনের ভিতরের পথে পথে নানারকম রহস্য খুঁজে বেড়ানোর প্রয়াস চলবে এই মেলাজুড়ে। চার দিন ধরে চলা এ মেলার ভাল নাম, মানসিক স্বাস্থ্য মেলা। মেন্টাল হেলথ ফেয়ার। উদ্যোক্তাদের দাবি, ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রি এবং এসএসকেএমের সহযোগিতায় দেশের প্রথম মানসিক স্বাস্থ্য মেলা এবার কলকাতায়। দেশের মধ্যে এই শহরে এই প্রথম এমন মেলা চলছে।

কী হবে সেই মেলায়?

মানসিক স্বাস্থ্য দেখভাল করার কারিগররা অর্থাৎ মনোবিদেরা বলছেন, মন খারাপের উৎস খুঁজে মানসিক যন্ত্রণার স্তরগুলিকে চিহ্নিত করে, সেখান থেকে মানুষকে কীভাবে স্বাভাবিক জীবনে ফেরানো যায়—এ সব নিয়েই চার দিন ধরে চলবে অনুষ্ঠান। মনের অন্দরের হদিস পেতে মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে। করা হবে আইকিউ টেস্ট। কারও মানসিক স্বাস্থ্যের অবনতির পিছনে কী রহস্য রয়েছে, তা বিশ্লেষণ করবেন চিকিৎসকেরা। সেইসঙ্গে মানসিক স্বাস্থ্যের উপর নানারকম সিনেমা, নাটক, গানও থাকবে অনুষ্ঠানজুড়ে।

শহর কলকাতার বুকে এতদিন ধরে চলেছে বইমেলা, নাট্যমেলা, গানমেলা, খাদ্যমেলার মতো নানারকম মেলা। এবার সবার থেকে আলাদা এই মানসিক স্বাস্থ্যের মেলা নিয়ে সাধারণ মানুষের কৌতূহল ও উৎসাহ চোখে পড়ার মতো। আসলে আমরা আমাদের শরীরের বিষয়ে যতটা উদ্বিগ্ন হই, মানসিক স্বাস্থ্যের প্রতি ততটা গুরুত্ব দিই না।

তাই ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রির অধিকর্তা প্রদীপ সাহা বলেন, “মন ভাল রাখতে এবং মনের যন্ত্রণার খোঁজ নিতে, বা মন খারাপ কেন হয় তার কারণ খুঁজতেই এই মেলার ভাবনা। বিভিন্ন স্টলে আইকিউ টেস্টের পাশাপাশি মানসিক ভাবে নিজেকে সচল রাখার ও মন ভাল রাখার নানা উপায় বাতলে দেবেন চিকিৎসকরা।”

জানুয়ারি মাসের ৯, ১০, ১১ ও ১২ তারিখেএসএসকেএম চত্বরে অনুষ্ঠিত হবে মেলাটি। শহরের একাধিক মনো-চিকিৎসক হাজির থাকবেন এখানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here