দেশের সময় ওয়েবডেস্কঃ দেশজুড়ে আনলকের তৃতীয় পর্যায় চলছে। আগামী ৩১ অগস্ট পর্যন্ত চলবে এই পর্যায়। তার মধ্যেই রাজ্যে নির্দিষ্ট কিছুদিন লকডাউনের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার তার মধ্যেই নিজের নিজের প্রশাসনিক এলাকায় আলাদা করে লকডাউন করছেন বিভিন্ন জেলার জেলাশাসকরা। সেই লকডাউন করার ক্ষেত্রে তাঁদের উৎসবের দিনগুলোকে নজরে রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা নির্দিষ্ট কয়েকটা দিন লকডাউন ঘোষণা করেছি। এই মাসে ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ লকডাউন ঘোষণা করা হয়েছে। কিন্তু তা ছাড়াও অনেক জেলায় জেলাশাসকরা স্থানীয়ভাবে লকডাউন ঘোষণা করছে। সেটা আমাদের অর্ডার নয়। সেটা কেন্দ্রীয় সরকারের অর্ডার। কোথাও আক্রান্তের খবর পেলে ছোট জায়গা, রাস্তা বা এলাকাকে কন্টেইনমেন্ট করা হচ্ছে। এই কন্টেইনমেন্ট জোন অনুযায়ী লকডাউন হচ্ছে। এর সঙ্গে সম্পূর্ণ লকডাউনের কোনও সম্পর্ক নেই। সেটা আমাদের সিদ্ধান্ত। কিন্তু উৎসব, অনুষ্ঠানের দিনগুলো দেখে লকডাউন করতে হবে। ২ দিনের বেশি টানা লকডাউন না করলে ভাল হয়। সবার অসুবিধা যেন না হয়।”

একথা বলার পরেই এই মাসে আরও যে সব উৎসব যেমন জন্মাষ্টমী, মনসা পুজো, পারসি নববর্ষ প্রভৃতির কথা বলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায় সায় দিতে দেখা যায় মুখ্যসচিব রাজীব সিনহাকেও।

চলতি মাসে অবশ্য লকডাউনের দিন তিনবার বদলেছে রাজ্য সরকার। গত ২০ জুলাই প্রথমে নবান্নে সাংবাদিক সম্মেলন করে লকডাউনের দিন ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সাংবাদিক বৈঠকে ঘোষণা করা দিনক্ষণ ১ ঘন্টার মধ্যে বদলে দেওয়া হয়। রাতে ফের সেই দিনক্ষণ বদল করে নবান্ন। বলা হয় অগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ তারিখ লকডাউন থাকবে রাজ্যে। তারপরে গত ৩ অগস্ট ফের বদল হয় সেই সূচিতে। বিজ্ঞপ্তি জারি করে নবান্ন জানায়, ৫, ৮ ও ৩১ অগস্ট পূর্ব ঘোষণা মতোই লকডাউন থাকবে। তবে ১৬, ১৭, ২৩, ২৪ তারিখের পরিবর্তে ২০, ২১, ২৭, ২৮ তারিখ লকডাউন থাকবে।

নবান্নের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, লকডাউনের আগের নির্ঘন্ট প্রকাশ করার পর বিভিন্ন মহল থেকে অনেক আবেদন এসেছে। অনেক উৎসব পার্বণের দিন রয়েছে এ মাসে। তা ছাড়া বিভিন্ন জায়গার স্থানীয় মানুষের প্রথা বা অনুষ্ঠানও রয়েছে। সেই কারণেই লকডাউনের দিন বদল করা হল। জেলা প্রশাসনকেও স্থানীয়ভাবে লকডাউন করার ক্ষেত্রে উৎসবের দিনের কথা খেয়াল রাখার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here