দেশের সময় ওয়েবডেস্কঃ চলছে রাজ্যের চার কেন্দ্রের উপনির্বাচনের ভোট গণনা। খড়দহ, গোসাবা, শান্তিপুর, দিনহাটা এই চার কেন্দ্র ঘিরে উত্তেজনা চরমে। গণনার বাক্স খুলতেই এগিয়ে চলেছে তৃণমূল। চার কেন্দ্রেই বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে গেছে তৃণমূল।

এই নির্বাচনে পাখির চোখ খড়দহ বিধানসভা। সেখানে ১২ হাজার ৮২৫ভোটে এগিয়ে গেছেন তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়। অন্যদিকে বাকি কেন্দ্রগুলোতেও এগিয়ে আছে তৃণমূল।

অন্যদিকে, দিনহাটাতে শেষ হয়েছে ষষ্ঠ রাউন্ডের গণনা। সেখানে ৫৪ হাজারের বেশি ভোটে এগিয়ে গেছেন তৃণমূল প্রার্থী উদয়ন গুহ। গোসাবাতেও বেশ অনেকটাই এগিয়ে গেছে তৃণমূল। সপ্তম রাউন্ড শেষে ৬৮ হাজার ৬৭২ ভোটে এগিয়ে গেছেন তৃণমূল প্রার্থী সুব্রত সাহা।

শান্তিপুরে ভোট গণনা শুরু হওয়ার আগেই বিপত্তি ঘটে। ভোট গণনা শুরু হতে দেরি হয়। ঘন্টা খানেক পরে ভোট গণনা শুরু হয় এই কেন্দ্রের। তৃতীয় রাউন্ডে এই কেন্দ্রে এগিয়ে এগিয়ে আছেন তৃণমূল প্রার্থী বজ্রকিশোর গোস্বামী। ৯ হাজার ৮ ভোটে এগিয়ে গেছেন তিনি।

প্রসঙ্গত, মাত্র ৫৭ ভোটে হেরেছিলেন। কিন্তু উপনির্বাচনের বাঁশি বাজাতে বাজতেই বলেছিলেন এবার জিতবেন এক লক্ষের বেশি ব্যবধানে। ভোট গণনা শুরু হতেই দেখা গেল কথা বলতে শুরু করেছে দিনহাটার তৃণমূল প্রার্থী উদয়ন গুহর। সপ্তম রাউন্ড গণনার শেষে দিনহাটায় ৫৪ হাজার ৩৩ ভোটে এগিয়ে তৃণমূল কংগ্রেস। ভোটে এগিয়ে গিয়েছেন। অর্থাৎ বলা চলে জয় একপ্রকার নিশ্চিত তাঁর। ইতিমধ্যেই গণনাকেন্দ্রের সামনে তাই উৎসবের আমেজ। এই জয় তৃণমূলের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে, বলছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

এদিন উদয়ন গুহ বলেন, “আমাদের যা টার্গেট আছে আমরা সে দিকে এগোচ্ছি, একথা স্থির হয়ে গিয়েছে প্রথম দু’রাউন্ডেই। আমাদের কর্মীরা চাইছে রেকর্ড গড়তে। তারা পরিশ্রমটা করেছিল রেকর্ড গড়তেই। প্রথম দু’রাউন্ড নিশ্চিত করছে বিরাট ব্যবধানে জয় আসছে।”

এদিন গণনা কেন্দ্রে যাননি উদয়ন গুহ। সকাল থেকেই বসেছিলেন পার্টি অফিসে। বললেন, “প্রতিটি রাউন্ডের হিসেব এলে তা সমীক্ষা করাটা আমার অভ্যেস। এর জন্যে পার্টি অফিসেই থাকি।”

বিধানসভা নির্বাচনে দিল্লি থেকে দিনহাটা লড়তে এসেছিলেন বিজেপির নিশীথ প্রামাণিক। কান ঘেঁষে জয় পান তিনি। কিন্তু রাজ্যে তখন ঘাসফুলের ঝড়। ২০০-র বেশি আসনে জিতে মসনদ নিশ্চিত করে মমতা ব্রিগেড। পরিস্থিতি আঁচ করতে পেরেই ফের সাংসদ পথে ফিরে যান নিশীথ। ফলে দিনহাটায় উপনির্বাচনের পরিস্থিতি তৈরি হয়। এবার তেড়েফুঁড়ে নামে তৃণমূল, নতুন উদ্যমে জমি ফেরাতে শুরু করেন উদয়ন গুহ।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মত, দিনহাটায় জয় তৃণমূলের জন্য নিছক আরও একটি সংখ্যা বাড়িয়ে নেওয়া নয়। পশ্চিমবঙ্গে যখন তৃণমূলের ঝড় বইছে তখনও উত্তরবঙ্গে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেছিল বিজেপি।  ভোট পরবর্তী সময়ে উত্তরবঙ্গ থেকে ফোকাস সরেনি বিজেপি নেতাদের। এখন দিনহাটায় বড় ব্যবধানে জয় এলে বিজেপির লৌহবাসরে যে সর্পছিদ্র তৈরি হবে তা সুনিশ্চিত, আর সেটাই লক্ষ্য তৃণমূল সুপ্রিমোর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here