দেশের সময় ওয়েবডেস্কঃ গত ১০ দিন ধরে যে বাংলার করোনা সংক্রমণে যে ছবি দেখা যাচ্ছিল, বৃহস্পতিবারও সেই একই ছবি ধরা পড়ল। এদিন সন্ধ্যায় স্বাস্থ্য ভবন যে বুলেটিন দিয়েছে তাতে দেখা যাচ্ছে, একদিনে রাজ্যে আক্রান্ত হয়েছেন ২৯৮৪ জন। আর সেরে উঠেছেন, ৩৩৩৫ জন। এক দিনে রাজ্যে মৃত্যু হয়েছে ৫৫ জনের।

গত দু’সপ্তাহে একাধিক দিন দেখা গিয়েছিল কলকাতাকে ছাপিয়ে গিয়েছে উত্তর ২৪ পরগনা। এদিনের বুলেটিনে যে ছবি ধরা পড়েছে তা উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের কাছে দুশ্চিন্তার বলেই মনে করছেন অনেকে। কারণ গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন সংক্রামিতের সংখ্যা ৪৭১ জন। আর সেখানে উত্তর ২৪ পরগনায় ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭৩১ জন। তবে মৃত্যুর নিরিখে গত ২৪ ঘণ্টায় শীর্ষে কলকাতা। এই শহরে গত ২৪ ঘণ্টায় করোনা নিয়ে মারা গিয়েছেন ১৫ জন। অন্য দিকে উত্তর ২৪ পরগনায় এক দিনে মৃত্যু হয়েছে ১২ জনের। প্রসঙ্গত গত সপ্তাহেই প্রশাসনিক বৈঠকে কলকাতা, দুই চব্বিশ পরগনা, হাওড়া ও হুগলির লাগামছাড়া সংক্রমণ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিনের বুলেটিন অনুযায়ী রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা এক লক্ষ ৭১ হাজার ৬৮১ জন। সেরে উঠেছেন এক লক্ষ ৪৪ হাজার ২৪৮ জন। কোভিডে মৃত্যু হয়েছে মোট তিন হাজার ৩৯৪ জনের। এই মুহূর্তে বাংলায় ২৪ হাজার ৩৯ জনের শরীরে করোনা সক্রিয় রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বত্রই সংক্রমণ ছড়িয়েছে।

তাৎপর্যপূর্ণ বিষয় হল বাংলায় ক্রমবর্ধমান স্যাম্পল টেস্ট। গত দেড় মাস ধরেই ধাপে ধাপে বাংলায় নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ছিল। তিরিশ হাজারের কোটা পেরিয়ে কয়েক গত সপ্তাহেই ৪০ হাজারের কোটায় ঢুকে পড়েছিল রাজ্য। এদিনের বুলেটিন বলছে, গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ২৯১টি নমুনা পরীক্ষা হয়েছে।

যদিও ভারতের জাতীয় গড়ের থেকে বাংলায় কোভিড টেস্টের পরিমাণ অনেক কম বলেই জানাচ্ছে কেন্দ্র। এমনকি পড়শি রাজ্য বিহার, অসম, ওড়িশার থেকেও এই রাজ্যে প্রতি মিলিয়ন অর্থাৎ প্রতি ১০ লাখ জনসংখ্যায় কোভিড টেস্টের পরিমাণ কম। এই পরিসংখ্যানই আরও উদ্বেগ বাড়াচ্ছে।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের বুলেটিনে অনুযায়ী জানা গিয়েছে, এখনও পর্যন্ত প্রতি মিলিয়ন জনসংখ্যায় নমুনা পরীক্ষা হয়েছে সাড়ে উনিশ হাজারের কিছু বেশি মানুষের। সেখানে ভারতে প্রতি মিলিয়ন জনসংখ্যায় নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার জনের। অর্থাৎ জাতীয় গড়ের থেকে প্রায় সাড়ে সাত হাজার কম নমুনা পরীক্ষা হয়েছে রাজ্যে। 

অন্যদিকে অসমে প্রতি মিলিয়ন জনসংখ্যায় নমুনা পরীক্ষা হয়েছে ষাট হাজারের কাছাকাছি, ওড়িশায় হয়েছে ৩৪ হাজারের বেশি জনের ও বিহারে হয়েছে ২৮ হাজার জনের বেশি। অর্থাৎ জনসংখ্যার নিরিখে অসম ও ওড়িশা পশ্চিমবঙ্গের থেকে অনেক কম হলেও সেখানে নমুনা পরীক্ষার সংখ্যা রাজ্যের প্রায় দ্বিগুণ বা তিন গুণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here