দেশের সময় ওয়েবডেস্কঃ গত কয়েকদিনে দক্ষিণবঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বেড়েছে। আলিপুর জানিয়েছে বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও এখনই কমছে না ভ্যাপসা-গুমোট গরম। বরং আকাশ আংশিক মেঘলা থাকায় এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যধিক হওয়ায় হাঁসফাঁস করবেন দক্ষিণবঙ্গবাসী। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং মুর্শিদাবাদ জেলার বিভিন্ন অংশে।

আজ, শুক্রবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন ৫৯ শতাংশ এবং সর্বোচ্চ ৯৩ শতাংশ। আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৮ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। গত ২৪ ঘণ্টায় কলকাতায় কোনও বৃষ্টিপাত হয়নি। তবে আসানসোল, রানিগঞ্জ, দুর্গাপুরে তুমুল বৃষ্টি হয়েছে গতকাল রাতে। এই তিন এলাকায় কার্যত বানভাসি অবস্থা। জলমগ্ন হয়েছে একাধিক রাস্তাঘাট।

আলিপুর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হচ্ছে। আগামী ২০ তারিখ নাগাদ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপরে এই নিম্নচাপটি সম্পূর্ণ ভাবে তৈরি হবে বলে মনে করা হচ্ছে। এর পরে সেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে সরতে থাকবে। তার প্রভাবে ২০ থেকে ২২ তারিখ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বিক্ষিপ্ত ভাবে মাঝারি, ভারী এবং অতি ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, ২০ তারিখ দক্ষিণবঙ্গের পূর্ব দিকের জেলাগুলি অর্থাৎ মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের বিক্ষিপ্ত অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২১ তারিখ এই সব জেলাতেই বৃষ্টি বাড়বে। অতি ভারী বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। এরপরে ২২ তারিখ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলা যেমন- বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, দুই বর্ধমান, বীরভূম– এইসব জেলাগুলিতে। এইসব জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

যেহেতু, ২০ তারিখ নাগাদ বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বৃদ্ধি করবে ফলে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই নিরাপত্তার খাতিরে ২০ থেকে ২২ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা ইতিমধ্যে চলে গিয়েছেন, তাঁরা যেন ২০ তারিখ বিকেলের মধ্যে ফিরে আসেন, সেই নির্দেশ দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here