দেশেরসময় ওয়েবডেস্কঃ

আগামী রবিবার পর্যন্ত উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। দক্ষিণবঙ্গে আজও সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ১ থেকে ২ ঘণ্টায় পূর্ব মেদিনীপুরের কিছু অংশে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতায় আজ আকাশ থাকবে আংশিক মেঘলা। বাতাসে অত্যধিক আর্দ্রতা থাকার কারণে ভ্যাপসা-গুমোট গরমে নাজেহাল হবেন শহরবাসী। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে বৃষ্টি হয়েছে ৬১.১ মিলিমিটার। আবহাওয়া দফতর জানিয়েছে আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৬ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে আলিপুর। জানা গিয়েছে, আগামী রবিবার পর্যন্ত চলবে দুর্যোগ। হাওয়া অফিস সতর্কতা দিয়ে জানিয়েছে, কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমী অক্ষরেখা আবারও দক্ষিণবঙ্গের উপরে অবস্থান করছে। 

আপাতত এই মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, বারাণসী, পুরুলিয়া এবং খড়গপুরের উপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয় উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবেই ভূখণ্ডে ঢুকবে প্রচুর জলীয় বাষ্প। তার জেরে সারা বাংলাতেই রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর জানিয়েছে, সক্রিয় মৌসুমি অক্ষরেখা ক্রমশ উত্তরদিকে অগ্রসর হয়ে অবস্থান বদল করছে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে ভূ-খণ্ডে। মূলত অমৃতসর, বরেলি থেকে জলপাইগুড়ি হয়ে অসমের উপর দিয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত রয়েছে এই মৌসুমী অক্ষরেখা। এর প্রভাবেই উত্তরবঙ্গ, উত্তর ভারত এবং উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here