দেশের সময় ওয়েবডেস্কঃ দুর্যোগের ছায়া এখনই কাটছে না উত্তরবঙ্গ থেকে।সপ্তাহান্তের শুরুতে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত জারি থাকলেও, ভাবাচ্ছে উত্তরবঙ্গের আবহাওয়া । লাগাতার প্রবল বৃষ্টি হয়েই চলেছে মুষলধারায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, গতকালের মত আজও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোটা উত্তরবঙ্গ জুড়েই। যার ফলে কিছুটা হলেও বৃদ্ধি পেতে পারে নদীর জলস্তর। জারি হয়েছে লাল সতকর্তা।

বাংলার উত্তরের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে প্রায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। শনিবার গোটা উত্তরবঙ্গ জুড়েই অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস থাকার কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গে বীরভূম, পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ এবং কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।


হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের ক্ষেত্রে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে আগামী কয়েকদিন। জলীয় বাষ্প বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আগামী কয়েকদিন আকাশ মেঘলা থাকবে। এই মুহূর্তের দক্ষিণবঙ্গের ক্ষেত্রে আবহাওয়ার বড় রকমের কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই। আগামী ৭ তারিখ পর্যন্ত টানা এমন বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলবে। এমনটি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দুপুর গড়ালেই বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

টানা অতিভারী বৃষ্টিপাতে নাজেহাল উত্তরবঙ্গ। সবথেকে খারাপ অবস্থা আলিপুরদুয়ারে। বৃষ্টির জেরে বাড়ছে নদীর জলস্তর। বেশ কিছু গ্রামও বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ভূটান পাহাড়ে অতিবৃষ্টির জেরে দুর্দশা আরও বেড়েছে আলিপুরদুয়ারে। উত্তরপ্রদেশ থেকে মৌসুমি অক্ষরেখা অসম পর্যন্ত বিস্তৃত হয়েছে। তার জেরেই উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত হচ্ছে গত কয়েকদিন ধরে।

কোথাও কোথাও ধস নামতে পারে, এমন আশঙ্কাও তৈরি হচ্ছে। হাওয়া অফিস জানাচ্ছে, ৭ তারিখ পর্যন্ত আপাতত এমনটাই চলবে। নদীর জলস্তর বেড়ে যাওয়ায় কিছু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে প্রবল সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। আগামী সোমবার থেকে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বাজ পড়ারও সতর্কতা জারি করা হয়েছে। ফলে নয়া বিপত্তি দেখছে গোটা উত্তরবঙ্গ।

শনিবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে কয়েকবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড় এবং রাতের দিকে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here