দেশের সময় ওয়েবডেস্কঃ উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের বিজ্ঞপ্তিতে বড়সড় ভুল রয়েছে। তাই নিয়ে বিতর্ক তুঙ্গে। মঙ্গলবার যে বিজ্ঞপ্তি জারি করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ তা সংশোধন করে বুধবার নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কীভাবে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের বিজ্ঞপ্তিতে এমন ভুল থাকল সে নিয়ে রীতিমতো ক্ষুব্ধ রাজ্য স্কুল শিক্ষা দফতর। সূত্রের খবর, সংসদের থেকে রিপোর্ট চেয়েও পাঠানো হয়েছে।

নতুন বিজ্ঞপ্তিতে কী সংশোধন করা হয়েছে? বুধবার বিকেলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, আগামী ২২ জুলাই বৃহস্পতিবার বিকেল ৩টের সময় উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হবে। ওইদিনই বিকেল ৪টে থেকে বিভিন্ন ওয়েবসাইটে লগইন করে, এসএমএস মারফৎ বা মোবাইল অ্যাপ ডাউনলোড করে তার থেকে ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। তার জন্য ওয়েবসাইটে বা এসএমএসে রোল নম্বর দিতে হবে। কিন্তু এরপরেই প্রশ্ন ওঠে, উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়ার পরে অ্যাডমিট কার্ডই দেওয়া হয়নি ছাত্রছাত্রীদের। কাজেই ছাত্রছাত্রীদের কোনও রোল নম্বরই নেই। তাহলে কীভাবে রোল নম্বর দিয়ে ফলাফল জানতে পারবে ছাত্রছাত্রীরা? এই প্রশ্ন ওঠে নানা মহলেই।

এরপরে এদিন নতুন বিজ্ঞপ্তি জারি করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানায়, রোল নম্বর নয়, বরং ওয়েবসাইটে বা এসএমএসে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফলাফল জানা যাবে। সংশোধিত বিজ্ঞপ্তি জারি করার পরেই বিতর্ক শুরু হয়। ফল প্রকাশের জন্য কেন দুটো বিজ্ঞপ্তি জারি করতে হচ্ছে সংসদের কাছে সে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে রাজ্য স্কুল দফতর।

উচ্চমাধ্যমিকের মূল্যায়ন কীভাবে হবে সে নিয়ে আগেই বিস্তারিত নির্দেশিকা দিয়েছে পর্ষদ। তিনটি ধাপে নম্বর যোগ করে ছাত্রছাত্রীদের মোট নম্বরের হিসেব করা হবে। মাধ্যমিকের চারটি বিষয়ে পাওয়া মোট নম্বর, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় থিওরিতে পাওয়া নম্বর এবং দ্বাদশের প্র্যাকটিকাল পরীক্ষায় বা প্রোজেক্টে পাওয়া মোট নম্বর–এই তিন ক্যাটাগরির নম্বর একসঙ্গে যোগ করে তবে মোট নম্বর ধার্য করা হবে।

ফল জানতে ওয়েব সাইটের নাম জানিয়েছে উচ্চমাধ্যমিক সংসদ। তার মধ্যে রয়েছে.‌.‌.‌
wb.results.nic.in
www.exametc.com
www.results.shiksha
www.westbengal.shiksha
www.indiaresults.com
www.jagranjosh.com
www.technoindiagroup.com
abpananda.abplive.in
www.news18bangla.com
abpeducation.com 
এছাড়া মোবাইল অ্যাপ www.results.shiksha ‌এবং এসএমএসের মাধ্যমে জানা যাবে ফলাফল। তার মধ্যে রয়েছে SMS WB12space Roll number to 56070/5676750/56263 ‌নম্বরে জানা যাবে ফল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here