দেশের সময়ওয়েবডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন উত্তরপ্রদেশের সোনভদ্র ও মির্জাপুরে ২৩টি পানীয় জলের প্রকল্পের উদ্বোধন করেছেন।  সোনভদ্রা থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।  এই প্রকল্পের ফলে প্রায় ৫৫০০ কোটি ব্যয়ে  ৪১ লাখ মানুষ বিশুদ্ধ পানীয় জলের সুবিধা পেতে চলেছেন। বিশেষ করে বিন্ধ্যাঞ্চলের বাসিন্দারা যারা পানীয় জলের সমস্যায় ভুগছেন, এই প্রকল্পগুলির ফলে তাঁদের অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। 

কী আছে এই প্রকল্পে:

প্রধানমন্ত্রী এদিন বলেন,  এই প্রকল্পের আওতায় কয়েক লক্ষ পরিবার কল থেকে বিশুদ্ধ পানীয় জল পাবেন। সোনভদ্রা ও মির্জাপুরের অনেক সম্পদ পাওয়া যায়, তাই জন্য এই সকলের এই অঞ্চলের দিকে আকর্ষণ বাড়ে।  স্বাধীনতার পরে এই অঞ্চল অবহেলার শিকার হয়েছে। বিশেষ করে বিন্ধ্যাচল ও বুন্দেলখণ্ড অঞ্চল অবহেলার শিকার হয়েছে। এই এলাকাগুলি শুষ্ক অঞ্চল হিসাবে পরিচিতি পেয়েছে। এই কারণেই এখান থেকে বেশি সংখ্যক লোক পলায়ন করেন। 

সেই সঙ্গে প্রধানমন্ত্রী এলাকার বাসিন্দাদের উদ্দেশ্যে বলেন, বড় সমস্যার সময়ে সবার মধ্যে অন্য বিশ্বাস দেখা যায়। আমি আপনাদের মধ্যে এই বিশ্বাস, উৎসাহ দেখতে সক্ষম হয়েছি। জলের প্রতি আপনার সংবেদনশীলতা কতটা রয়েছে, সেটাও দেখতে পাচ্ছি। সরকার আপনার সমস্যাগুলি বুঝছে এবং সমাধান করছে।

একনজরে প্রধানমন্ত্রী যা বললেন

প্রধানমন্ত্রী মোদী বলেন, এবার এখানে ৩ হাজার গ্রামে জল যাবে,৪০ লাখের বেশি মানুষের জীবন বদলে যাবে। এটি উত্তরপ্রদেশের প্রতিটি ঘরে ঘরে জল নিয়ে যাওয়ার সংকল্পকে শক্তি দেবে। আজ, উত্তরপ্রদেশে যেভাবে একের পর এক প্রকল্পগুলি বাস্তবায়িত হচ্ছে, তাতে এালাকার চিত্র, এখানকার সরকার এবং এখানকার সরকারি কর্মচারীরা পুরোপুরি পরিবর্তিত হচ্ছে।

এদিন উদ্বোধন করা প্রকল্পগুলির মধ্যে ৯ টি মির্জাপুর জেলা এবং সোনভদ্র জেলার ১৪ টি গ্রামীণ পাইপ পানীয় জলের পরিকল্পনা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষিত ‘হর ঘর নল যোজনা’ এর আওতায় এই প্রকল্পগুলি বাস্তবায়ন করা হচ্ছে।

কী সুবিধা পাবেন এখানকার মানুষ

সোনভদ্র জেলায় ১৪টি পানীয় জলের প্রকল্পে ১,৩৩৯টি গ্রামে ১৯,৫৩,৪৫৮ জনকে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করা হবে। এই প্রকল্পে মোট খরচ হবে  ৩,২১২ কোটি টাকা। মির্জাপুরে ৯টি পানীয় জলের প্রকল্পে ১,৬০৬ টি গ্রামে ২১,৮৭,৯৮০জন পানীয় জলের সুবিধা পাবেন। এই প্রকল্পের খরচ ২,৩৩৩ কোটি টাকা। মোট প্রকল্পের জন্য খরচ। এই প্রকল্পগুলির শিল্যানাসের ফলে উত্তরপ্রদেশে বিশাল সংখ্যক মানুষের বিরাট সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

https://www.facebook.com/narendramodi/videos/385591255828045/

https://www.facebook.com/narendramodi/videos/385591255828045/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here