দেশের সময়, কলকাতা ওয়েবডেস্কঃ সোমবার আলিপুর চিড়িয়াখানা পরিদর্শনে গিয়ে রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছন , চিড়িয়াখানার ভিতরে জমি চিহ্নিতকরণ হয়েছে। সেখানেই পশু-পাখিদের জন্য মিনি হাসপাতাল তৈরি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে বন দফতর৷

দেশের বিভিন্ন চিড়িয়াখানাতে বিভিন্ন সময়ে যেভাবে একের পর এক জাল টপকে মানুষজন ঢুকে পড়ার ঘটনা ঘটছে, তাতে উদ্বিগ্ন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তা ছাড়া ২৫ বছর আগে রয়্যাল বেঙ্গল টাইগার শিবার খাঁচার ভিতর ঢুকে যুবকের মৃত্যুর ঘটনা এখনও স্মৃতিতে রয়েছে।

চিড়িয়াখানার আধুনিকীকরণের প্রথম ধাপেই এই হাসপাতাল তৈরির কাজ শুরু হবে। অরণ্য ভবনের এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে নবান্ন। এছাড়াও আধুনিকীকরণের কাজে সমস্ত পশুপাখিদের খাঁচা গুলিতে অত্যাধুনিক জাল লাগানো হবে। যাতে সেই জাল কেটে কেউ ঢুকতে না পারে।

তাই চিড়িয়াখানার ভিতরে জালগুলোকে শুধু উঁচু করাই নয়, অত্যাধুনিক ব্যবস্থা করা এবং ক্লোজ সার্কিট ক্যামেরায় সর্বত্র মুড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বনমন্ত্রী। উল্লেখ্য,কয়েক বছর আগে বিরল প্রজাতির মারমোসেট বাঁদর চুরি হয়ে গিয়েছিল চিড়িয়াখানার খাঁচা থেকে। সেই ঘটনাও মনে রেখেছে বন দফতর।

এদিন বনমন্ত্রী আরও জানিয়েছেন তিনি শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কের পরিকাঠামো খতিয়ে দেখতে যাবেন খুব শীঘ্রই।

এদিন বন দফতরের আধিকারিক এবং চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন বন মন্ত্রী। চিড়িয়াখানা আধুনিকীকরণে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বলে জানাগিয়েছে।

বনমন্ত্রী বলেন , “চিড়িয়াখানার ভিতরে এই মিনি হাসপাতাল তৈরি হয়ে গেলে পশুপাখিদের চিকিৎসা করাতে আর বাইরে নিয়ে যেতে হবে না। হাসপাতালের ভিতর তেমন পরিকাঠামো রাখা হবে।”

ছবিসৌজন্যে এফবি

তিনি আরও জানান আগামী দিনে সুন্দরবন থেকে বাঘ এই চিড়িয়াখানায় আনার উদ্যোগ নেওয়া হবে। এই চিড়িয়াখানাকে সব বযসের মানুষের জন্য আরও আকর্ষণীয় করে তোলার জন্য তিনি সব রকম পদক্ষেপ গ্রহণ করতে চলেছেন বলে জানিয়েছেন এদিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here