দেশের সময় ওয়েবডেস্কঃ অনলাইনের মাধ্যমে খুচরো ব্যবসায় পা দিয়েছে রিলায়েন্স জিও। ২০২০-তেই হাজির হয়েছে জিও-র ই-কমার্স প্ল্যাটফর্ম জিওমার্ট । এবার দেশের খুচরো ব্য়বসায় আরও বড় পদক্ষেপ নিতে চলেছে রিলায়েন্স । ফিউচার গোষ্ঠীর ব্যবসা অধিগ্রহণ করতে চলেছেন মুকেশ আম্বানি। আপাতত দু’পক্ষের মধ্যে চুক্তি সম্পর্কিত আলোচনা চলছে। চুক্তি চূড়ান্ত হলে, ফিউচার গোষ্ঠীর ব্যবসা অধিগ্রহণ করবেন আম্বানি। আর তা হলে রিলায়েন্সের অধীনে চলে আসবে ফিউচার গোষ্ঠীর বিগ বাজার।

দু’সংস্থার তরফে এই চুক্তি নিয়ে কিছু জানানো না হলেও, সূত্রের খবর, ফিউচার রিটেইল বাস্কেট রিলায়েন্সকে বিক্রিতে আগ্রহী ফিউচার গোষ্ঠীর কর্ণধার অশোক বিয়ানি। এরমধ্যে রয়েছে এফ বি বি, বিগ বাজার, ফুড হল এবং সেন্ট্রাল। এছাড়াও ফিউচার লাইফস্টাইল লিমিটেড এবং ফিউচার সাপ্লাই চেন সলিউশনসও বিক্রিতে আগ্রহী তিনি। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ফিউচার গোষ্ঠীর এফ এম সি জি-র মালিকানা নিজের হাতেই রাখতে চান বিয়ানি। এদিকে, ১৫ জুলাইয়ে রিয়ালেন্সের বার্ষিক বৈঠকের আগে চুক্তি পাকা করতে আগ্রহী আম্বানি। সূত্রের খবর, চুক্তির শেষ পর্যায়ের আলোচনা চলছে দুই সংস্থার মধ্য়ে। প্রসঙ্গত, এর আগে বিয়ানির ব্যবসায় আগ্রহ দেখিয়েছে অ্যামাজনের মতো মার্কিন সংস্থাও। চুক্তিতে বিয়ানিকে ঋণ-সমস্যা থেকে মুক্ত করার সমাধান দিয়েছে রিলায়েন্স। এমনই দাবি একটি সংবাদ মাধ্যমের।

অনলাইন খুচরো ব্যবসায় পা রেখে অ্যামাজন-ফ্লিপকার্টের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছিল রিলায়েন্স। সম্প্রতি ফেসবুকের সঙ্গেও বড় অঙ্কের চুক্তি করেছে রিলায়েন্স। এবার বিগ বাজারও অধিগ্রহণ করলে দেশে খুচরো ব্যবসায় রিলায়েন্স জিও অনেক কদম এগিয়ে যাবে বলে মত বিশেষজ্ঞদের। ফিউচার রিটেলের অধীনে কমপক্ষে ১৫০০ দোকান রয়েছে। ফিউচার লাইফস্টাইলের অধীনে রয়েছে ৩০০ দোকান।


জিও মার্টকে দেশের ‘নতুন দোকান’ বলছে রিলায়েন্স। এই প্ল্যাটফর্মে ৫০ হাজারের বেশি মুদি দ্রব্য পাওয়া যাবে বলে দাবি সংস্থার। অনলাইনে অর্ডার করা সেই দ্রব্য বিনা পয়সাতে পৌঁছে যাবে গ্রাহকের বাড়িতে। এছাড়াও জিও মার্টে রেজিস্ট্রেশনে মিলবে ছাড়ও। লঞ্চ করেছে জিও মার্ট অ্যাপও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here