দেশের সময় ওয়েবডেস্কঃ লক্ষ্য ছিল, ২০২১ সালের মার্চের মধ্যে ঋণমুক্ত হবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। কিন্তু ইতিমধ্যেই সব ঋণ শোধ করে দিয়েছে সেই সংস্থা। শুক্রবার রিলায়েন্সের কর্ণধার মুকেশ অম্বানী বলেন, আমাদের সংস্থা ‘স্বর্ণালী দশকে’ প্রবেশ করেছে। তাঁর কথায়, “আমি অংশীদারদের প্রতিশ্রুতি দিয়েছিলাম, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে রিলায়েন্স ঋণমুক্ত হবে। তার অনেক আগেই প্রতিশ্রুতি রক্ষা করতে পেরেছি।”

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ বিবৃতি দিয়ে জানিয়েছে, ৫৮ দিনের মধ্যে তারা তুলেছে ১ লক্ষ ৬৮ হাজার ৮১৮ কোটি টাকা। তার মধ্যে ডিজিটাল পরিষেবায় বিনিয়োগ করা হয়েছে ১,১৫,৬৯৩.৯৫ কোটি টাকা। রাইটস ইস্যু করে তোলা হয়েছে ৫৩,১২৪.২০ কোটি টাকা। ২০২০ সালের ৩১ মার্চ রিলায়েন্সের দেনা ছিল ১ লক্ষ ৬১ হাজার ৩৫ কোটি টাকা। কিন্তু এখন তার কোনও দেনা নেই।

সংস্থার তরফে জানানো হয়েছে, রাইটস ইস্যু করে এবং জিও-র শেয়ার বিক্রি করে তারা ঋণমুক্ত হয়েছে। এত অল্প সময়ের মধ্যে ঋণমুক্ত হওয়ার নজির বিশ্বে নেই। কোভিড ১৯ সংক্রমণের জেরে বিশ্ব জুড়ে যখন লকডাউন চলছে, তখনই লক্ষ্যপূরণ করল রিলায়েন্স। ওই সংস্থা এজন্যও কৃতিত্ব দাবি করেছে।

মুকেশ অম্বানী বলেছেন, “ঋণমুক্ত হওয়া গর্বের বিষয়। রিলায়েন্স তার স্বর্ণালী দশকে প্রবেশ করেছে। আমরা এখন আরও বড় লক্ষ্য স্থির করেছি। সেই লক্ষ্যে পৌছানোর চেষ্টা করছি। আমাদের সংস্থার প্রতিষ্ঠাতা ধীরুভাই অম্বানী চাইতেন, ক্রমাগত আমাদের বিকাশ হোক। দেশের সমৃদ্ধিতে আমরা যেন বড় অবদান রাখতে পারি। আমরা তাঁর আদর্শে এগিয়ে চলেছি।”

শুক্রবার রিলায়েন্সের শেয়ারের দাম ১.৬৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৬৮৪ টাকায় পৌছেছে। গত কয়েকদিনে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছে রিলায়েন্সের শেয়ার। চলতি বছরে রিলায়েন্সের শেয়ারের দাম বেড়েছে ৯.৩৯ শতাংশ। সেনসেক্সের ১৭.০৮ শতাংশ পতন হলেও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম হয়েছে উর্ধ্বমুখী। মুকেশ অম্বানী বলেছেন, বারে বারে অংশীদারদের প্রত্যাশাকে ছাপিয়ে যাওয়া রিলায়েন্সের ডিএনএ-র মধ্যেই রয়েছে।

গত ২২ এপ্রিল শুরু হওয়া সপ্তাহে রিলায়েন্স জিও-র শেয়ার বেচতে শুরু করে। এই নিয়ে মোট ১১ টি ডিল হয়েছে। জিও-র শেয়ার বিক্রি করে ওই সংস্থা তুলেছে মোট ১,১৫,৬৯৩.৯৫ কোটি টাকা। জিও-র শেয়ার যে সংস্থাগুলি কিনেছে, তার মধ্যে আছে ফেসবুক। জিও প্ল্যাটফর্মের ৯.৯৯ শতাংশ শেয়ার কেনার জন্য ওই সংস্থা ব্যয় করেছে ৪৩,৫৭৩.৬২ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here