দেশের সময় ওয়েবডেস্কঃ আপনি কি বিজেপির বড় অনুরাগী? রাজ্যের বর্তমান সরকারের কাজকর্মে ক্ষুণ্ণ? মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের বিরুদ্ধে লড়াই করতে রাজনীতির ময়দানে নামতে চান? সোজা কথা, বিজেপির প্রতীকে প্রার্থী হওয়ার ষোলআনা ইচ্ছে কি পোষণ করেন? উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, আর দেরি করবেন না। বলা তো যায় না কার ভাগ্যে শিকে ছেঁড়ে! বিশেষত, যাঁরা এতদিন ধরে সোশ্যাল মিডিয়ায় নিজের পছন্দের গেরুয়া শিবিরের হয়ে সক্রিয় রয়েছেন, একবার চেষ্টা করে দেখতে পারেন। একজন অনুরাগী থেকে আসন্ন নির্বাচনে বিজেপির প্রার্থী হয়ে যেতেই পারেন। একদমই মজা নয়, বিজেপির ঘোষণা। জনসংযোগ বাড়াতে এই নয়া পদক্ষেপ গেরুয়া শিবিরের৷

রাজ্য ২৯৪টি বিধানসভা আসন রয়েছে। এর মধ্যে যে একটি বিজেপির প্রতীকে লড়াই করতে চাইলে চটপট আপনার নাম ঠিকানা, পরিচয়ের বিশদ তথ্য দিয়ে আবেদন জমা করুন বিজেপির ড্রপ বক্সে। সোমবার এমনটাই ঘোষণা করেছে বঙ্গ বিজেপি। সবই তো হল, ভাবছেন নিশ্চয়ই ড্রপ বক্স কোথায় পাবেন? এ জন্য একটু কষ্ট করে আপনাকে আসতে হবে মুরলীধর সেন লেনে, রাজ্য বিজেপি দফতরে। সেখানে একটি ড্রপ বক্স ইতিমধ্যে রাখা হয়েছে। আবেদন জমা নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

বিজেপির তরফে বলা হয়েছে, আবেদনকারীকে সক্রিয় রাজনীতি করতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই।

চাকরিজীবী থেকে ব্যবসায়ী কিংবা বাড়ির গিন্নি, যে কেউ আবেদন করতে পারেন। ড্রপ বক্স ভরতি হয়ে গেলে তা ঝাড়াই-বাছাই করে পাঠানো হবে দিল্লিতে। সেখানেই আবেদনপত্রগুলি খতিয়ে দেখে যোগ্য প্রার্থীদের বাছাই করে নেওয়া হবে।

বিজেপির তরফে বলা হচ্ছে, সকলের কাছে হয়তো দল পৌঁছতে পারেনি। কোনও ব্যক্তি নিজের এলাকায় বেশ জনপ্রিয় এবং বিজেপিতে যোগ দিতে ইচ্ছুক, এমন ব্যক্তির সঙ্গে তাই সাক্ষাত্‍‌ হয়ে ওঠেনি। সে কারণেই এই পদক্ষেপ। এর মাধ্যমে বিধানসভা নির্বাচনের আগে জনসংযোগ দৃঢ় হওয়ার পাশাপাশি যোগ্য প্রার্থীকে খুঁজে নেওয়া সম্ভব হবে বলে মনে করছে বিজেপি নেতৃত্ব।

বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের দাবি, বাংলায় বিজেপির জনপ্রিয়তা দিনে দিনে বাড়ছে। সমাজের বিভিন্নস্তরের মানুষ এখনও সক্রিয় রাজনীতিতে নেই। কিন্তু তাঁদের অনেকেই প্রার্থী হতে চান। তাঁদের সুযোগ করে দিতেই এই পদক্ষেপ করা হয়েছে।

বিজেপির এই ড্রপ বক্সে অবশ্য চমক নেই। কারণ, গত বছরের লোকসভা ভোটের আগেও এমনই ড্রপ বক্সের ব্যবস্থা করেছিল বিজেপি। পদ্ম শিবিরের বক্তব্য ছিল, দেড় মাসে প্রায় এক হাজার আবেদন জমা পড়েছিল। কিন্তু, তা থেকে যোগ্য প্রার্থী পাওয়া যায়নি। বিজেপির রাজ্য নেতৃত্ব জানাচ্ছে, লোকসভায় মাত্র ৪২টি আসন ছিল বলে বিবেচনা করা যায়নি। তবে, বিধানসভায় ২৯৪টি আসন। তাই ভোটে দাঁড়ানোর সুযোগ হতেই পারে।

বিজেপির এই পদক্ষেপ নিয়ে চারপাশ তির্যক মন্তব্য়ও শোনা যাচ্ছে। শাসক দল সহ বিভিন্ন রাজনৈতিক দলের ঘর ভাঙিয়েও কি বিজেপি ২৯৪ প্রার্থীর তালিকা তৈরি করে উঠতে পারছে না? তাই মুখরক্ষায় ড্রপ বক্স থেকে প্রার্থী খুঁজে দাঁড় করাতে হবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here