দেশের সময় ওয়েবডেস্ক: কেন্দ্রের পাঠানো আন্তঃমন্ত্রক প্রতিনিধি দলকে রাজ্য সরকার যাতে সবরকম সাহায্য করে সে ব্যাপারে মঙ্গলবার ফের নবান্নকে চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। নর্থব্লকের স্পষ্ট বক্তব্য, আন্তঃমন্ত্রক প্রতিনিধি দলের সঙ্গে অসহযোগিতা রাজ্য সরকার বিপর্যয় মোকাবিলা আইনের (২০০৫) শর্তকে লঙ্ঘন করেছে। রাজ্য সরকার তা করতে পারে না। এ ব্যাপারে কেন্দ্রের নির্দেশ মানতে বাধ্য রাজ্য।

মঙ্গলবার বিকেলে এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্ম সচিব পুণ্যসলিলা শ্রীবাস্তব বলেন, “চারটি রাজ্যে আন্তঃমন্ত্রক প্রতিনিধি দল পাঠানো হয়েছিল। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের সরকার আন্তঃমন্ত্রক প্রতিনিধি দলকে ভরপুর সাহায্য করছে। কিন্তু অসহযোগিতা করছে পশ্চিমবঙ্গ সরকার।” স্বরাষ্ট্র মন্ত্রকের ওই যুগ্ম সচিব আরও জানান, “পশ্চিমবঙ্গ সরকার আজ ফের চিঠি দিয়ে বলা হয়েছে ১৯ এপ্রিলের নির্দেশ তারা যেন পালন করে।”

পুণ্যসলিলার কথায়, “বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী আন্তঃমন্ত্রক প্রতিনিধি দল পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এর মূল উদ্দেশ্যই হল রাজ্যগুলিকে সাহায্য করা। কিন্তু তা না মেনে আইন লঙ্ঘন করেছে পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্রের দুটি টিমের একটি কলকাতায় বসে রয়েছে দেড় দিন ধরে। অন্য টিম রাজ্য সরকারের সাহায্যের অপেক্ষায় জলপাইগুড়িতে বসে রয়েছে। তাঁদের কোথাও যেতে দেওয়া হচ্ছে না। কোনও স্বাস্থ্য কর্মীর সঙ্গে কথা বলতে দেওয়া হচ্ছে না। এটা ঠিক নয়।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here