দেশের সময়ওয়েবডেস্কঃ কোভিড আবহে রেড রোডে পালিত হয়েছে ৭৫ তম স্বাধীনতা দিবস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন পতাকা উত্তোলন করেন রেড রোডে দাঁড়িয়ে। তবে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে অনুষ্ঠানের অবয়বে অন্যান্য বারের তুলনায় কাটছাঁট করা হয়েছে।

মাত্র আধঘণ্টাতেই শেষ হয়েছে অনুষ্ঠান। স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ, জাতীয় সঙ্গীত সব কিছুই ছিল। তবে সবটাই সীমিত আয়োজনে সম্পন্ন হয়েছে।

রবিবার সকাল সাড়ে দশটা থেকে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে রেড রোডের অনুষ্ঠান শুরু হয়। সাড়ে দশটায় মঞ্চে ওঠেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর পতাকা উত্তোলন করেন তিনি। তারপর পুলিশ আধিকারিকদের হাতে মেডেল তুলে দেন রাজ্যের মুখ্যমন্ত্রী। ‘অসামান্য’ কাজের জন্য কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্রও মুখ্যমন্ত্রীর হাত থেকে এদিন মেডেল পান।

পুলিশ আধিকারিকদের মেডেল দেওয়া সম্পন্ন হলে শুরু হয় কুচকাওয়াজ। এখানে রাজ্য সরকারের উন্নয়নমূলক প্রকল্পের ট্যাবলো প্রদর্শন করা হয়। ছিল ‘লক্ষ্মীর ভাণ্ডার’, ‘স্টুডেন্টস ক্রেডিট কার্ড’, ‘দুয়ারে রেশন’, ‘দুয়ারে সরকার’, ‘খেলা হবে দিবস’, ‘কৃষক বন্ধু’, ‘জলস্বপ্ন’, ‘নেতাজি’ এবং ‘একতাই সম্প্রীতি’র মোট ৯টি ট্যাবলো।

এদিন  নিজের লেখা গান পোস্ট করে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেশাত্ববোধক গান লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ দেশপ্রেমের এই গান নেটমাধ্যমে সবার মধ্যে ছড়িয়ে দিলেন মমতা ব্যানার্জি। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ভারতবর্ষের ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশ মাতৃকাকে আমার প্রণাম জানাই। আজকের এই শুভদিনে আমার রচনা ও ভাবনায় একটি গান রইল সবার জন্য। ঐক্য, সম্প্রীতি এবং সর্বধর্ম সমন্বয়ের পরম্পরা এই দেশের গৌরব বৃদ্ধি করেছে।


নাগরিক হিসেবে সেই ঐতিহ্য অটুট রাখাই হোক আমাদের আজকের শপথ।’ গানটি হল: ‘এই ধরণীর মাটির বাঁধন/ বাঁধুক জোরে মোদের/ সোনার চেয়েও যে খাঁটি/ দেশটা সবার নিজের/ এই মাটির প্রতি ধূলিতে জন্ম নবজাগরণের/ এই মাটির বীরত্বপূর্ণে ধন্য জন্ম মোদের/ এই মৃত্তিকা এই বরণীয় সব বীর সন্তানের দল/ এই মাটিতেই গড়তে হবে সফল সাধনার ফল/ এই মাটিতেই জন্ম নিয়েছে অনেক ইতিহাস দীক্ষা/ এই ধরণী দিক সবারে প্রকৃত মানব শিক্ষা…’ প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, দেশপ্রেমের এই গানে গলা মিলিয়েছেন ইন্দ্রনীল সেন, মনোময় ভট্টাচার্য, তৃষা পারুই এবং দেবজ্যোতি বসু।

https://fb.watch/7orxQ07nIb/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here