দেশের সময় ওয়েবডেস্কঃ আজ সোমবারও উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর । নিম্নচাপজনিত বৃষ্টি জারি। রবিবার যেমন আঁধার ঘনিয়ে এসেছিল দুপুর গড়াতেই, তুমুল বৃষ্টিতে ভাসে কলকাতা-সহ পশ্চিমবঙ্গের একাধিক জেলা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, তেমনই আজ সোমবারও দিনভর রাজ্যের জেলায় জেলায় ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে খবর৷

সোমবার কলকাতায় প্রধানত আকাশ আংশিক মেঘলা থাকবে। কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গে দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে যেমন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তেমনি উত্তরবঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, দুই দিনাজপুর, মালদাতেও বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বা হালকা ভারী বৃষ্টি হতে পারে৷

খারাপ আবহাওয়ার কারণে মৎস্যজীবীদের ওপরেও নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস।সেই সঙ্গে আগামিকাল ১৫ জুন পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরপশ্চিম বঙ্গোপসার ও সংলগ্ন বাংলা এবং ওডিশার উপকূলবর্তী অঞ্চলে একটি নিম্নচাপ অবস্থান করছে।


পূর্ব-পশ্চিম অক্ষরেখা তৈরি হওয়ার কারণে পঞ্জাব থেকে বাংলা-ওড়িশা উপকূলে নিম্নচাপ পর্যন্ত এই অক্ষরেখা বিস্তার লাভ করেছে। পশ্চিমবঙ্গ এবং উত্তর ওড়িশার ওপর দিয়ে এই অক্ষরেখার বিস্তার হয়েছে। এই দুয়ের প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিন পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার ঝাড়খন্ড এবং উত্তরপ্রদেশে বর্ষার বৃষ্টি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here