দেশের সময় ওয়েবডেস্ক: আজ মোদী সরকারের মন্ত্রিসভার রদবদল। সন্ধ্যা ৬ টা নাগাদ নয়া মন্ত্রিসভা ঘোষণা করা হবে‌। আর এই রদবদলে বাংলা পেতে চলেছে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী।

আগে ছিল ২, হতে চলেছে ৫, এমনটাই সূত্রের খবর। নাম উঠে আসছে এরাজ্যের একাধিক সাংসদের। উত্তরবঙ্গ একুশের বিধানসভাতেও বিজেপিকে ঢেলে ভোট দিয়েছে। আর সেদিক দিয়ে নিশীথ প্রামাণিকের নাম সামনে আসছে। তিনি এবার বিধানসভা ভোটেও দাঁড়িয়ে ছিলেন। জিতেও ছিলেন। কিন্তু দিল্লির নির্দেশেই বিধায়ক পদ পড়েছিলেন তিনি। সাংসদ পদকেই বেছে নিয়েছিলেন নিশীথ। সম্প্রতি এর আগে একাধিক বার দিল্লিতে গিয়ে শাহ-নাড্ডার সঙ্গে বৈঠকও করেছেন তিনি। এখন দিল্লিতেই আছেন নিশীথ। তাঁর মন্ত্রিত্ব প্রায় পাকা, এমনটাই ঘনিষ্ঠ মহল সূত্রে খবর।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় ৮১ জন সদস্য থাকতে পারেন। বর্তমানে ৫২ জন মন্ত্রী রয়েছেন। এর অর্থ, ২৯ জন মন্ত্রীর পদ ফাঁকা রয়েছে। উত্তরাখণ্ডের সদ্য-প্রাক্তন মুখ্যমন্ত্রী তীরথ সিংহ রাওয়তকে কেন্দ্রে মন্ত্রী করা হতে পারে বলে জল্পনা রয়েছে। মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সম্ভাব্য মন্ত্রীদের অনেকেই মঙ্গলবার দুপুর থেকে দিল্লি পৌঁছতে শুরু করেছেন।

বিজেপি-র ওই সূত্রের দাবি নির্দিষ্ট ‘বার্তা’ পেয়েই তাঁরা হাজির হচ্ছেন দিল্লির দরবারে। এই তালিকায় অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সর্বানন্দ সোনোয়ালও রয়েছেন। রয়েছেন সহযোগী দল জেডি (ইউ)-র দুই সাংসদ, রাজীব রঞ্জন ওরফে লালন সিংহ এবং রামচন্দ্রপ্রসাদ সিংহ। দিল্লি পৌঁছেছেন রাজস্থান থেকে লোকসভায় নির্বাচিত দুই বিজেপি সাংসদ রাহুল কাসওয়ান (চুরু) এবং সি পি জোশীও।

সম্ভাব্য মন্ত্রী হিসেবে নাম উঠে আসছে শান্তনু ঠাকুরও। মতুয়া ভোটকে নিজেদের ঝুলিতে রাখতে তাঁর অবদান রয়েছে‌। নতুন কেন্দ্রীয় মন্ত্রিত্বের তালিকায় তাঁর নাম রয়েছে বলে খবর। এদিকে, স্ট্যান্ডিং কমিটির বৈঠকে বর্তমানে দিল্লিতেই রয়েছেন লকেট চ্যাটার্জি। সূত্রের খবর, তাঁকেও করা হচ্ছে কেন্দ্রীয় মন্ত্রী। এই তিনজনের নাম প্রায় পাকা বলেই সূত্রের খবর। এছাড়াও জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায়, বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারের নাম নিয়েও জল্পনা চলছে।

বাংলায় একুশের বিধানসভায় আশানুরূপ ফল করতে পারেনি বিজেপি। আর তারপরেই মন্ত্রিসভায় রদবদলের মধ্যে দিয়ে দিল্লির নজরে বাংলাকে রাখতে এবার আরও কেন্দ্রীয় মন্ত্রী দিচ্ছে বিজেপি। এদিকে নতুন মন্ত্রিসভায় তারুণ্যে জোর দেওয়া হবে বলে মনে করা হচ্ছে‌। এমনকী, ‘তরুণতম’ মন্ত্রিসভা হতে চলেছে বলে সূত্রের খবর। আর বঙ্গ থেকে এই তরুণ তুর্কিদের এবার কেন্দ্রীয় মন্ত্রিত্ব দিতে চলেছে মোদি সরকার। যদিও চূড়ান্ত ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে সন্ধ্যা পর্যন্ত। কীরকম হয় নতুন মন্ত্রিসভা, কোন কোন বঙ্গ সাংসদ মন্ত্রিত্বের কুর্সি পান সেদিকে নজর রয়েছে গোটা রাজনৈতিক মহলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here