দেশের সময় ওয়েবডেস্কঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিতর্কসভায় অংশ নেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দুপুর আড়াইটে নাগাদ এই বিতর্কসভায় নিজের বক্তব্য রাখবেন তিনি। প্রথম ভারতীয় মহিলা নেত্রী তথা প্রশাসনিক প্রধান হিসেবে এই সম্মান পাচ্ছেন তিনি। সরাসরি ভার্চুয়াল সম্প্রচার হবে এই অনুষ্ঠানের।


তৃণমূল সূত্রে খবর, করোনা পরিস্থিতির জন্যই যেতে পারছেন না মমতা। তাই ভার্চুয়াল মাধ্যমেই এই বিতর্কসভায় যোগ দিচ্ছেন তিনি। এই অনুষ্ঠানের জন্য গত কয়েক দিন ধরে প্রতিদিন তৃণমূল ভবনে যে সাংবাদিক সম্মেলন হচ্ছিল তাও বন্ধ রাখা হয়েছে।


জুলাই মাসে এই বিতর্কসভায় যোগ দিতে মমতাকে অক্সফোর্ড যাওয়ার আমন্ত্রণ জানায় অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটি। প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে এই আমন্ত্রণ পেয়েছেন তিনি। জানা গিয়েছে, ইতিমধ্যেই প্রায় ৬০০ প্রশ্ন এসেছে অনলাইনে। মূলত ছাত্র-ছাত্রীরাই সেইসব প্রশ্ন পাঠিয়েছেন। তার উত্তর এদিন দেবেন তৃণমূল সুপ্রিমো।

নবান্ন সূত্রে খবর, রাজ্য সরকারের একাধিক প্রকল্প, যেমন কন্যাশ্রী, রুপশ্রী, সবুজ সাথী, কৃষক বন্ধু, দুয়ারে বাংলা প্রভৃতির রূপায়ণ ও সাফল্য নিয়ে কথা বলবেন মুখ্যমন্ত্রী। এইসব প্রকল্পের মাধ্যমে কীভাবে বাংলার মানুষ উপকৃত হয়েছেন সেই ছবিটা তুলে ধরবেন তিনি।


অক্সফোর্ড ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়েছে ১৮২৩ সালে। তারপর থেকে এই বিতর্কসভায় অংশ নিয়েছেন অনেক দেশের প্রধানরা। আমেরিকার প্রেসিডেন্ট, ব্রিটেনের প্রাইম মিনিস্টার থেকে শুরু করে দলাই লামা, আলবার্ট আইনস্টাইন থেকে শুরু করে মার্গারেট থ্যাচারের মতো ব্যক্তিত্ব নিজেদের বক্তব্য রেখেছেন সেখানে। এবার সেই তালিকায় যুক্ত হলেন মমতা। বাংলার তথা ভারতের রাজনীতির পরিসরে এই সম্মান অত্যন্ত গুরুত্ত্বপূর্ণ, এমনটাই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here