দেশের সময়: করোনার কোপ। এবার করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার। শুক্রবার রাজ্যের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দফতরের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়। এই নির্দেশিকা অনুযায়ী, এদিন থেকেই রাজ্যের যাবতীয় শপিং মল, শপিং কমপ্লেক্স, বিউটি পার্লার, সিনেমা হল, রেস্তোরাঁ, বার, স্পোর্টস কমপ্লেক্স, জিম,স্পা, সুইমিং পুল বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত এই নির্দেশিকাই লাগু থাকবে রাজ্যের প্রত্যেকটি এলাকায়।

আজ অর্থাৎ শুক্রবার থেকেই রাজ্যের হাট-বাজার, সিনেমা হল, শপিং মল এর মত যেসব জায়গায় মানুষের সমাগম বেশি, সেসব ক্ষেত্রে নিয়ন্ত্রণ জারি করা হল। নতুন এই নির্দেশিকা কে আংশিক লকডাউন হিসেবেই মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুসারে রাজ্য সরকার এদিন যে নির্দেশিকা জারি করেছে তাতে বলা হয়েছে, আজ শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন শপিংমল, সিনেমা হল, বিউটি পার্লার, স্পা, জিম, সুইমিং পুল ইত্যাদি জায়গাগুলি বন্ধ থাকবে। বন্ধ থাকবে বিয়ে বাড়ির মতো সামাজিক অনুষ্ঠানও।

যেকোনো ধরনের জামায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে হোম ডেলিভারি চালু থাকবে। পাশাপাশি রাজ্যের বিভিন্ন হাট এবং বাজার সকাল ৭ টা থেকে ১০ টা এবং বিকেল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত খোলা থাকবে। তবে ওষুধ মুদি দোকান এর মত কিছু অত্যাবশ্যকীয় ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। নতুন নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।

এই নির্দেশিকা লংঘন করলে প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। সরকার মনে করছে এর ফলে ভিড় জায়গাগুলি অনেকটা এড়িয়ে যাওয়া যাবে। আর তাতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

এ ব্যাপারে বনগাঁ নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সম্পাদক মন্টু সাহা জানান, সরকার যে নির্দেশ জারি করবে, জনস্বার্থে সেই নির্দেশ মেনে চলা হবে। অন্যদিকে, বনগাঁ পৌরসভার প্রশাসক শংকর আঢ্য জানান, এখনো নির্দেশিকা হাতে পাইনি। প্রশাসন থেকে যেমন জানানো হবে সেভাবেই নির্দেশ পালন করা হবে।

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে সোমবার নবান্নে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক ভাবে বেড়েই চলেছে। কলকাতায় প্রতিদিন হাজারের উপরে মানুষ আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতি আঁচ করে হাসপাতালের বেড বাড়ানোর পাশাপাশি সম্প্রতি সেফ হোমের পরিকাঠামো বাড়াতে আরও তৎপর হয় রাজ্য প্রশাসন। রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে বড় কোনও সিদ্ধান্ত নিতে পারেন তিনি, এমনই মনে করছিল অভিজ্ঞ মহল।

শুক্রবার সেই পথেই হাঁটলেন মুখ্যমন্ত্রী। নির্দেশিকা অনুযায়ী রাজ্যে বড় কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন বিয়ে, অন্নপ্রাশন,শ্রাদ্ধানুষ্ঠান জলসা ইত্যাদি বন্ধ রাখা হবে। শর্তসাপেক্ষে খোলা থাকবে বাজার। সকাল ৭টা থেকে ১০টা এবং বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত খোলা যাবে দোকান। তবে ওষুধ দোকান, ওষুধের সরঞ্জাম কেনার দোকান, মুদি দোকান সহ অত্যাবশ্যকীয় পণ্যের দোকানগুলি এই নির্দেশিকার বাইরে থাকবে। তবে হোম ডেলিভারি এবং অনলাইন পরিষেবার ক্ষেত্রে ছা়ড় রয়েছে।

প্রসঙ্গত, বাংলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বাংলায় বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ১৭ হাজার পার করেছে, মৃ্ত্যুতেও নতুন রেকর্ড। ধীরে ধীরে চরম ভয়াবহ পরিস্থিতির দিকে এগিয়ে চলেছে বাংলা, দাবি বিশেষজ্ঞদের। রাজ্য স্বাস্থ্য দফতর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এদিন রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪০৩ জন এবং মৃত্যু হয়েছে ৮৯ জনের। সুস্থতার হারও কমছে লাফিয়ে লাফিয়ে। এই মুহূর্তে রাজ্যে সুস্থতার হার ৮৫.০২ শতাংশ। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ১০ হাজার ২৪১ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here