এই সময় ডিজিটাল ডেস্ক: শীতের মধ্যেই আচমকা আবির্ভাব বৃষ্টির । ভোর থেকে কলকাতা ও সংলগ্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে। নিউটাউনে শিলাবৃষ্টি হয়েছে। সকাল থেকেই আকাশের মুখভার। কোথাও হাল্কা থেকে মাঝারি, আবার কোথাও ভারী বৃষ্টি হয়েছে। আজ দুপুর পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে।

এদিকে, একধাক্কায় কলকাতায় খানিকটা চড়ল পারদ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ রাতের পর থেকে ফের নামতে পারে পারদ। আগামীকাল থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত ফের মালুম হবে জাঁকিয়ে শীতের আমেজ।

এদিন কলকাতায় আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৯ শতাংশ, ন্যূনতম ৩৮ শতাংশ। একনজরে দেখে নেওয়া যাক এদিন কোথায় কত সর্বনিম্ন তাপমাত্রা? আবহাওয়া দফতর সূত্রে খবর, আসানসোলে পারদ নেমেছে ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, বালুরঘাটের তাপমাত্রা ১২.৮ ডিগ্রি, বাঁকুড়ায় পারদ ছুঁয়েছে ১১.১ ডিগ্রিতে, ব্যারাকপুরে তাপমাত্রা নেমেছে ১১.৮ ডিগ্রিতে,বহরমপুরে পারদ নেমেছে ১৩.২ ডিগ্রিতে, বর্ধমানের তাপমাত্রা ছুঁয়েছে ১৪.৮ ডিগ্রিতে, ক্যানিংয়ে তাপমাত্রা ১৩.৪ ডিগ্রি, কাঁথির পারদ নেমেছে ১০.২ ডিগ্রিতে, কোচবিহারে সর্বনিম্ন তাপমাত্রা ১০.১ ডিগ্রি, দার্জিলিং কাঁপছে ৪.৪ ডিগ্রিতে, ডায়মন্ডহারবারে পারদ নেমেছে ১৪.৯ ডিগ্রিতে, দিঘায় তাপমাত্রা ছুঁয়েছে ১৩.৩ ডিগ্রি, দমদমের তাপমাত্রা ১৫ ডিগ্রি, হলদিয়ার তাপমাত্রা ১৪.৯ ডিগ্রি, জলপাইগুড়িতে পারদ ছুঁয়েছে ১১ ডিগ্রি, কালিম্পঙে ৭ ডিগ্রি, মালদায় ১৫.৭ ডিগ্রি, মেদিনীপুরে তাপমাত্রা ছুঁয়েছে ১৪.৬ ডিগ্রিতে, পানাগড়ে ১০.২ ডিগ্রি, পুরুলিয়ায় ১২.৫ ডিগ্রি, সল্টলেকে ১৫.৫ ডিগ্রি, শিলিগুড়ির তাপমাত্রা ১০.১ ডিগ্রি, শ্রীনিকেতনে ১৩.৪ ডিগ্রি।

প্রসঙ্গত, ফেব্রুয়ারির শুরুতেই কনকনে শীতের আমেজ উপভোগ করেছে কলকাতা। বিগত ১০ বছরে এটাই ছিল শীতলতম ফেব্রুয়ারি। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছিলেন, এই পরিস্থিতি বিরল, কিন্তু আগেও এই ধরনের ঘটনা ঘটেছে। এর আগে ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসেও জমিয়ে শীত উপভোগ করেছিলেন বাংলার মানুষ। চলতি বছর জানুয়ারি মাসে বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় সেভাবে শীত উপভোগ করতে পারেননি সাধারণ মানুষ। কিন্তু সেই অভাব পূরণ করে দিচ্ছে ফেব্রুয়ারির শীত।

অবশ্য আলিপুর জানিয়েছে, তাপমাত্রা বাড়লেও এখনই বিদায় নিচ্ছে না শীত। রবিবারের পর থেকে ফের তাপমাত্রা কমবে। আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত ফের একটা ছোট্ট ইনিংস খেলবে শীত। শীতের সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট দেখা যাবে বঙ্গে। বুধবারের পর থেকে ফের বাড়বে রাজ্যের তাপমাত্রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here