দেশের সময় ওয়েবডেস্কঃ মরশুমের প্রথম কালবৈশাখীর পর গরম থেকে কিছুটা স্বস্তি পেয়েছেন বঙ্গবাসী। আগামী দু’দিনে আবহাওয়ার তেমন একটা পরিবর্তন হবে না বলেই জানা যাচ্ছে। আজও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। তবে, বৃষ্টির জেরে সাময়িক স্বস্তি মিললেও গরম বহাল থাকছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, আজ কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, নদিয়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

উল্লেখ্য, তীব্র দাবদাহের পর রবিবার প্রথম কালবৈশাখীর সাক্ষী হল কলকাতা। রবিবার সন্ধ্যার পর শহরে ঝড়-বৃষ্টি হয়। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, শহরে ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝড় হয়েছে। কলকাতার পাশাপাশি মরশুমের প্রথম কালবৈশাখী হয়েছে বিভিন্ন জেলাতেও। দুপুরের পর রাজ্যের বিভিন্ন প্রান্তে ঝড়-বৃষ্টি হয়। পূর্ব বর্ধমানে শিলাবৃষ্টি হয়। আউশগ্রাম১ ও ২ ব্লকের বিভিন্ন এলাকায় আচমকা ঝড় শুরু হয়। ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিও নামে এলাকায়। ঝাড়গ্রামেও বৃষ্টি হয়েছে। কালবৈশাখীর জেরে প্যাচপ্যাচে গরম থেকে অনেকটাই স্বস্তি পান জেলাবাসী।

রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ, ন্যূনতম ৩৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০০০.১ মিমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here