দেশের সময় ওয়েবডেস্কঃ গ্ৰেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী হিন্দুদের প্রধান উৎসবগুলির মধ্যে মকর সংক্রান্তি বছরের সর্বপ্রথম উৎসব। এটি দেশের বিভিন্ন প্রান্তে পালিত হয়। মকর সংক্রান্তি নতুন ফসলের মরসুমের প্রথম দিন ও শীতকালের শেষ দিন বলে মনে করা হয়।

যদিও অঞ্চলভেদে একেক জায়গায় একেক রকম ভাবে এই বিশেষ দিনটি পালন করার রীতি আছে। যার রয়েছে ভিন্ন ভিন্ন নাম। বেশিরভাগ বছরে মকর সংক্রান্তির দিন অপরিবর্তিত থাকে। এই বিশেষ দিনে সূর্য দেবতাকে ও প্রকৃতিকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।দেশের বেশিরভাগ জায়গায় এদিন গঙ্গা, যমুনা, গোদাবরী, কৃষ্ণা, কাবেরীর মতো নদীতে পুণ্যস্নান করার রীতি রয়েছে।মনে করা হয় স্নানের ফলে মানবদেহের পাপ ধুয়ে যায়। 

এই বছরের মকর সংক্রান্তিতে পুণ্যস্নানের দিন, সময় ও তিথি:

মকর সংক্রান্তি ২০২১ -র তারিখ :

২০২১ সালে মকর সংক্রান্তি পড়েছে ১৪ জানুয়ারি, বৃহস্পতিবার। ধনু থেকে মকরে রবির অর্থাৎ সূর্যের প্রবেশ ঘিরে এই দিনটি বিশেষভাবে উদযাপিত হয় হিন্দু মতে। 

মকর সংক্রান্তি ২০২১-র পূণ্য কাল : 

সকাল ৮.৩০ থেকে বিকেল ৫.৪৬ মিনিট পর্যন্ত মোট ৯ ঘন্টা ১৬ মিনিট রয়েছে পুণ্য কাল। 

মকর সংক্রান্তি ২০২১- র মহা পূণ্য কাল : 

এই বছরের মকর সংক্রান্তির মহা পূণ্য কাল রয়েছে সকাল ৮.৩০ মিনিট থেকে ১০.১৫ মিনিট পর্যন্ত। অর্থাৎ ১ ঘন্টা ৪৫ মিনিট থাকছে এই তিথি।

দেশব্যাপী ভিন্ন অনুষ্ঠান 

মকর সংক্রান্তি উপলক্ষে তামিলনাড়ুতে পোঙ্গল, পাঞ্জাবে লোহরি, অসমে মাঘ বিহু, পশ্চিমবঙ্গে পৌষ পার্বণ ও গুজরাটে উত্তরায়ণে ঘুড়ি ওড়ানোর অনুষ্ঠান হয়। এর সঙ্গে ভিন্ন জায়গায় খাওয়া দাওয়া, নিয়মও আলাদা।

পৌষ সংক্রান্তি 

পশ্চিমবঙ্গে এই বিশেষ দিনটি পৌষ সংক্রান্তি নামে পরিচিত। এই দিনে দক্ষিণায়ন শেষে সূর্যের উত্তরায়ণ পালিত হয়। তাছাড়াও ঘরে ঘরে পিঠে পুলি পায়েস তৈরি করে নতুন মাসকে স্বাগত জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here