দেশের সময়ওয়েবডেস্কঃ আগামী এক সপ্তাহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতা সহ গোটা দক্ষিনবঙ্গে । সঙ্গী থাকবে ঝোড়ো হওয়া। সকাল থেকে রোদের তেজ থাকলেও দুপুরের পর থেকে হওয়া বইবে। বিকেল থেকে সন্ধ্যার মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সপ্তাহজুড়েই কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৭ শতাংশ। রাজ্যে ভোটের ফল ঘোষণার পর থেকেই রাজনৈতিক উত্তাপ অনেকটাই কমেছে।

একইসঙ্গে কমেছে তাপমাত্রার পারদও। পাশাপাশি গত কয়েকদিনের বৃষ্টিতে রেহাই মিলেছে গ্রীষ্মের প্রবল দাবদাহ থেকেও। জানা গিয়েছে, শুক্রবারের মতো শনিবারও সকালের দিকে আকাশ পরিষ্কার থাকলেও, দুপুরের পরেই মেঘ ঘণীভূত হবে। শুধু কলকাতা নয়, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন ঘটবে না বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

অন্যদিকে, এদিন সকাল থেকেই বর্জ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। প্রসঙ্গত, আর কিছুদিনের মধ্যেই বর্ষা আসতে চলেছে রাজ্যে। এমনটা আগেই জানিয়ে দিয়েছে মৌসম ভবন। আবহাওয়াবিদরা জানিয়েছেন, নিয়ম মেনে ১ জুন কেরলে বর্ষা ঢুকবে। আর তার এক সপ্তাহের মধ্যেই বঙ্গেও বৃষ্টির দেখা মিলবে। জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে দেশে বার্ষিক বৃষ্টি হবে প্রায় ৭০ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here