দেশের সময় ওয়েবডেস্কঃ উত্তর২৪ পরগনার অশোকনগরে সন্ধান মেলা ভুর্গভস্থ তেলের ভাণ্ডার থেকে বাণিজ্যিক ভাবে ব্যবসা করা সম্ভব। সব কিছু ঠিকঠাক চললে বিশ্ব তেলের মানচিত্রে জায়গা করে নিতে পারে অশোকনগর। কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র যাদব জানিয়েছেন, অশোকনগরে ভূর্গভস্থ তেল থেকে বাণিজ্যিক ভাবে উৎপাদন সম্ভব। আগামী সপ্তাহে তিনি রাজ্যে এসে তেলের খনিগুলি পরিদর্শন করতে পারে। এমনটাই প্রকাশিত হয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে।

উল্লেখ্য: ২০১৮ সালে ওএনজিসি অশোকনগরে এই তেলের খনির সন্ধান। পরে সেই তেল পরীক্ষার জন্য পাঠানো হয়। শুধু মাত্র তেল নয়, বিপুল পরিমাণে প্রাকৃতিক গ্যাসেরও সন্ধান মেলে এই এলাকায়। এর আগে সুন্দরবনের আশেপাশের কিছু এলাকা থেকে এমন তেলের কুয়োর সন্ধান মিলেছিল। কিন্তু সে তেল ব্যবহারযোগ্য ছিল না। ফলে স্টকহোল্ডাররা প্রায় ২ বছর ধরে অপেক্ষা করছিলেন। এবার অশোকনগরে তেলের কুয়োর ব্যবহারযোগ্য সেটা সামনে আসতেই উত্তেজনা বাড়ছে সব মহলে। জানা গিয়েছে, দিনে এক লাখ কিউবিক প্রাকৃতিক গ্যাস ও তেল এখান থেকে উৎপাদন করা সম্ভব।

আপাতত রাজ্যের সঙ্গে জমির বিষয়ে আলোচনা চলছে। জানা যাচ্ছে, ওই এলাকায় প্রাকৃতিক গ্যাস ও তেলের কুয়োর জন্য মোট ১০০ একর জমি লাগতে পারে। সব কিছু ঠিকঠাক চললে এখান থেকে মোটা অঙ্কের রাজস্ব পাবে রাজ্য সরকারও। সেই সঙ্গে এলাকার অর্থনৈতিক পরিস্থিতিও বদলে যাবে বলে মনে করা হচ্ছে। তেলের এই বিপুল ভাণ্ডার যে রয়েছে, সেখানে বিরাট কর্মসংস্থানও হতে পারে। ভূর্গভস্থ এই তেলের দ্রুত উৎপাদন শুরু করতে চায় কেন্দ্র। আগামী সপ্তাহে বাংলা সফর করে কেন্দ্রীয় মন্ত্রী কী বলেন, সেই দিকে তাকিয়ে সব মহল।

যদিও বিশেষজ্ঞদের দল বরাবরই দাবি করে আসছিলেন, ওই এলাকায় তেলের উৎস থাকতে পারে। এবার তাদের দাবি সত্যি প্রমাণ করে উত্তর ২৪ পরগনার অশোকনগর মিলল ব্যবহারযোগ্য তেলের ভাণ্ডার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here