দেশের সময ওযেব ডেস্কঃ ফের অগ্নিকাণ্ড এ রাজ্যে। দক্ষিণ ২৪ পরগনার ফলতা এক টায়ার কারখানায় বিধ্বংসী আগুন লেগে যায় রবিবার বিকেলে। ছবি-ভিডিওয় দেখা গেছে, কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে গোটা এলাকা। আগুনের লাল শিখা উঠছে হু হু করে। ঘটনাস্থলে ইতিমধ্যে পৌঁছেছে দমকলের ৮টি ইঞ্জিন।

ফলতা বাণিজ্য কেন্দ্রের অর্থাৎ স্পেশাল ইকোনমিক জ়োনের ১ নম্বর সেক্টরের একটি কারখানায় দুপুর দুটো নাগাদ আগুন লাগে বলে পুলিশ জানিয়েছে। স্থানীয়রাই প্রথমে ধোঁয়া বেরোতে দেখে খবর দেন দমকলে। তবে ততক্ষণে দাউদাউ করে জ্বলতে থাকে কারখানার একাংশ। ভিতরে দাহ্য পদার্থ হিসেবে মজুত ছিল বহু টায়ার। আগুন বাড়তে সময় নেয়নি। হুগলি নদীর হাওয়ায় আরও ছড়িয়ে পড়ে আগুন।


তড়িঘড়ি দমকল এসেই আগুন নেভানোর কাজ শুরু করে। সন্ধে ৬টা নাগাদ নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি। তবে আগুন এখনও পুরোপুরি নেভেনি বলেই জানা গেছে। ঠিক কী থেকে এই আগুন, তা এখনও জানা যায়নি। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, শট সার্কিট থেকেই স্ফূলিঙ্গ তৈরি হয়। তা টায়ারে স্পর্শ করতেই ঘটে যায় বিপদ।

স্থানীয় সূত্রের খবর, লকডাউনের শুরু থেকেই বন্ধ ছিল এই কারখানা। পরিকল্পনা ছিল এ বছর এপ্রিলের মাঝামাঝি থেকে ফের তা খোলা হবে। টায়ার তৈরির জন্য প্রায় ৫০ লক্ষ টাকার কাঁচামালও সবেমাত্র বৃহস্পতিবারই কারখানায় আনা হয়। তার পরেই এই ঘটনা। হতাহতের কোনও খবর নেই এখনও, ক্ষয়ক্ষতির পরিমাণও বোঝা যাচ্ছে না।


কারখানার কর্মীদের অভিযোগ, এই প্রথম নয়। এর আগেও ছোট-বড় আগুন লেগেছে কারখানায়। কেন বারবার আগুন লাগছে, তা নিয়ে তদন্ত করে দেখা দরকার বলে দাবি তাঁদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here