শীত এলো শহরে,পারদ নামল ৩ ডিগ্রি!

Date:

দেশের সময় ওয়েবডেস্কঃ শীতকাল বোধহয় এসেই গেল। এমনই আশ্বাস দিচ্ছে আবহাওয়া দফতরের হিসেব। জানা গিয়েছে, বুধবার সকালে এক ধাক্কায় তিন ডিগ্রি নেমেছে তাপমাত্রা। শীতের আমেজ ছেয়ে রয়েছে শহর জুড়ে। সঙ্গে রয়েছে কনকনে হাওয়াও। যাঁদের সকাল সকাল কাজে বেরোতে হয়, তাঁরা ভালই টের পেয়েছেন তাপমাত্রার এই ফারাক। অনেক দিন পরে হু হু শীতে কেঁপে গিয়েছেন রীতিমতো।

মঙ্গলবার পর্যন্ত শহর কলকাতার তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সেটাই কমে দাঁড়িয়েছে ১৫.৬ ডিগ্রি। আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কমেছে খানিকটা। ফলে উত্তুরে হাওয়ার গতিপথ খুলে গিয়েছে। এই হাওয়ার কারণেই রাতারাতি, এক ধাক্কায় এতটা নেমেছে তাপমাত্রা। তবে এতটা নামলেও, তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এখনও ১ ডিগ্রি বেশি।

তবে এই তাপমাত্রার পতন আচমকা ও বিচ্ছিন্ন নয়, শীত এবার কয়েক দিনের জন্য জাঁকিয়ে বসল বলেই মনে করছে আবহাওয়া দফতর। এ সপ্তাহের শেষে তাপমাত্রা ১৩ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে বলে অনুমান করছে তারা। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস, এর প্রভাব থাকবে আগামী ৭২ ঘণ্টা। শুক্রবার থেকে বদল হতে পারে আবহাওয়া। ফের উত্তুরে হাওয়ার গতিপথ আটকে দিতে পারে পশ্চিমী ঝঞ্ঝা। ফলে শুক্রবারের পর থেকে ফের বাড়তে পারে তাপমাত্রা।

শীত বেড়েছে বিহার, উত্তরপ্রদেশ-সহ উত্তর-পশ্চিমের অন্য রাজ্যগুলিতেও। শীতল দিন শুরু হয়ে গেছে, শৈত্যপ্রবাহও হতে পারে আর কয়েক দিনে। কারণ পশ্চিমী ঝঞ্ঝার আগল সরতেই উত্তুরে হাওয়া প্রবেশ করেছে ওই রাজ্যগুলিতেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

Arvind Kejriwal Bail Granted: আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল

দিল্লির একটি আদালত বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবগারি...

Jyotipriya Mallick রেশন মামলায় হাই কোর্টে ফের জামিন চাইলেন জ্যোতিপ্রিয়,আপত্তি ইডির

দেশের সময় কলকাতা : রেশন বণ্টন দুর্নীতি মামলায় জ্যোতিপ্রিয়র...