মৃত্যুর ৮বছর পরেও সমান প্রাসঙ্গিক প্রতিবাদী শিক্ষক বরুণ বিশ্বাস

0
1118

দেশের সময়,বনগাঁ:মৃত্যুর আট বছর পরেও সমান প্রাসঙ্গিক প্রতিবাদী শিক্ষক বরুণ বিশ্বাস। গ্রামের একজন অতি সাদামাটা যুবককে এখনো মনে রেখেছেন এলাকার মানুষ থেকে শুরু করে তার শুভাকাঙ্খীরা। এমন একজন প্রতিবাদী মানুষ কে মর্যাদা শহীদ হিসেবে স্বীকৃতি দিল মর্যাদা সুরক্ষা আন্দোলন কমিটি।

আর তাদের নেতৃত্বে শুক্রবার বনগাঁ থেকে গাইঘাটা পর্যন্ত এক সাইকেল রালি আয়োজন হল। ২০১২ সালের ৫ ই জুলাই কলকাতার কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে গোবরডাঙ্গা স্টেশনে দুষ্কৃতীদের গুলিতে নিহত হন শিক্ষক বরুণ বিশ্বাস। একসময় গণধর্ষণের ঘটনায় রাজ্যে শিরোনামে উঠে আসে গাইঘাটা গ্রাম কে প্রতিবাদের আগুনে উজ্জীবিত করে তুলেছিলেন এই বরুণ বিশ্বাস।

তাদের আন্দোলনের জেরে নড়েচড়ে বসে রাজ্য প্রশাসন। ধরা পড়ে দুষ্কৃতীরা। তারা সাজা। শুধু এই ঘটনাই় নয় নদী আন্দোলন থেকে শুরু করে নানান সামাজিক আন্দোলনের সঙ্গে জড়িয়ে ছিলেন বরুণ। আর তাই হয়তো সমাজের একশ্রেণীর অসাধু মানুষের শত্রু হয়ে উঠেছিলেন গোপনে। আর তারই জেরে অকালে প্রাণ দিতে হয় তাকে। এমন একটি মানুষকে স্মরণ করতে পেরে সম্মানিত মর্যাদা সুরক্ষা আন্দোলন কমিটি।

এদিন বরুণ বিশ্বাসের অষ্টম তম মৃত্যু দিনে সাইকেল মিছিল করে শ্রদ্ধা জানালেন মর্যাদা সুরক্ষা আন্দোলন কমিটি। শুক্রবার সকালে বনগাঁ নীলদর্পণ ভবনের সামনে থেকে এই মিছিল শুরু হয।় শেষ হয় গাইঘাটার সুটিয়ার বরুন বিশ্বাসের বাড়িতে । সেখানে বরুণ বিশ্বাসের মূর্তিতে মাল্যদান করা হয়।

Previous articleএক অনন্য নির্মাণঃ অল্প কথার গল্প
Next articleNirmala’s low key budget

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here