বিপদ এড়াতে এখনই নিজেই আপডেট করুন ভোটার কার্ড, জেনেনিন তার পদ্ধতি

0
923

দেশের সময় ওয়েবডেস্কঃ সময় হাতে আর মাত্র কয়েকটা দিন। আগামী ১৫ অক্টোবরের মধ্যে দেশের সব ভোটারদের নিজেদের মোবাইল থেকে ভোটার তালিকা আপডেট করা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। শুধু আপনার নয়, পরিবারের সকলের তথ্য যাচাইয়ের কাজ করতে হবে নিজেদেরই। নির্দিষ্ট সময়সীমার মধ্যে ভোটার তালিকা আপডেট না করলে আগামীতে সমস্যা হতে পারে।

ভোটার তালিকা আপডেট করার জন্য কমিশন ইতিমধ্যেই একটি পোর্টাল চালু করেছে। nvsp.in পোর্টালে গিয়ে ভোটার তালিকায় নিজের ও পরিবারের সকলের নাম আপডেট করা যাবে।

একনজরে দেখে নিন আপডেট পদ্ধতি–

. প্রথমে ওই অনলাইন পোর্টালে লগ ইন করতে হবে। এবং একটি ক্যাপচা কোড দিতে হবে।

. এরপর মোবাইল ফোন নম্বর ও ক্যাপচা নির্দিষ্ট বক্সে দিয়ে দিতে হবে।

. এর পরেই ফোনে একটি ওটিপি আসবে। সেটি রেজিস্ট্রেশনের কাজে লাগবে।

. এবার একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে।

. রেজিস্ট্রেশন হয়ে গেলে ওই পোর্টালে আবার গিয়ে লগ ইন করতে হবে।

. তারপরে এভিপি ট্যাবে যেতে হবে। সেখান থেকে চারটি অপশন পাবেন।

Verify Self Details
Polling Station Feedback
Family Listing & authentication
Unenrolled Members

. এর মধ্যে প্রথম অপশনটি বেছে নেবেন। সেখানে গেলেই ভোটারের নিজস্ব নাম ও বিশদ বিবরনের তালিকা দেখতে পাবেন। তার নীচে আবার দুটি অপশন পাবেন। (ক) সব বিবরণ ঠিক আছে। (খ) সব বিবরণ ঠিক নেই।

. যদি গ্রাহকের সব বিবরণ ঠিক থাকে তাহলে আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড-সহ যে কোনও সরকারি নথিকে আপলোড করে দিতে হবে।

. সব ঠিক না থাকলে তাহলে আবার নতুন করে ভেরিফিকেশন করতে হবে। তার জন্য সব বিবরণ ঠিক নেই তে ক্লিক করতে হবে।

. এর পরে পরিবারের জন্য আপডেট করতে গেলে Family Listing & Authentication এবং সেখান থেকে প্রথম ট্যাবে অর্থাৎ Family Listing ট্যাবে যেতে হবে।

. অ্যাড সেল্ফ টু ফ্যামিলি অপশনে ক্লিক করতে হবে যাতে নিজেকে ওই পরিবারের প্রথম সদস্য হিসেবে যুক্ত করা যায়। এর পরে রিলেশনশিপে ক্লিক করে অ্যাড টু ফ্যামিলি মেম্বারে ক্লিক করতে হবে।

. তারপর যে ব্যক্তির তালিকা আপডেট করতে চান তার ভোটার কার্ডে থাকা এপিক নম্বর দিয়ে অ্যাড টু ফ্যামিলি বাটনে ক্লিক করতে হবে। এবং সেই ব্যক্তির সঙ্গে নিজের সম্পর্ক জানাতে হবে।

. এর পরে যদি সেই ব্যক্তি আপনার সঙ্গে থাকেন তাহলে Staying With You এবং না থাকলে Not Staying With You বেছে নিতে হবে।

. নীচে গিয়ে অ্যাড মেম্বারে ক্লিক করতে হবে। তারপরে ‘Have You Added all Family Members’ এর ‘Yes’ অপশনটি সিলেক্ট করে সাবমিট করলে পরিবারের তালিকা লক হয়ে যাবে, আর কোন নাম পরিবারে যুক্ত করা যাবে না।

. যদি পরিবারের অন্য সদস্যদের নাম যাচাই করতে চান তাহলে Family Listing & Authentication ট্যাবে গিয়ে দ্বিতীয় ট্যাবে অর্থাৎ, Family Verification সিলেক্ট করতে হবে।

. এর পরে ভিউ ডিটেলসে গিয়ে সকল সদস্যের তথ্য দেখতে পাবেন। তারপর * EVP এর মধ্যে Polling Station Feedback নাম নীল রঙের ট্যাবে গেলে আপনার ভোট কেন্দ্রের সম্পর্কে ৬টি তথ্য Yes বা No লিখে সাবমিট অপশনে ক্লিক করতে পারবেন।

Previous articleফের বৃষ্টি নামল বনগাঁয়,মহালয়া পর্যন্ত মেঘলা থাকবে আকাশ
Next articleনারদকাণ্ডে মির্জা গ্রেফতার নিয়ে মুখ খুললেন মুকুল, আক্রমণাত্মক দিলীপও মির্জার মুখোমুখি বসাতে মুকুলকেই তলব CBI-এর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here