বাংলার নতুন রাজ্যপাল জগদীপ ধনখড়, রদবদল হল,অন্যান্য পাঁচ রাজ্যেও

0
835

দেশের সময়ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হচ্ছেন জগদীপ ধনখড়। শনিবার রাষ্ট্রপতির সচিবালয়ের পক্ষ থেকে ডাকা একটি সাংবাদিক বৈঠকে একথা জানানো হয়েছে। বাংলার বর্তমান রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর মেয়াদ শেষ হতে আর মাত্র বাকি চারদিন।

কেশরীনাথ ত্রিপাঠীকে সরিয়ে পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হলেন জগদীপ ধানকার। শনিবার দুপুরে একটি প্রেস বিবৃতি প্রকাশ করে তা ঘোষণা করেছে রাষ্ট্রপতির সচিবালয়। আর রাজ্যপাল হওয়ার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে তাঁকে অভ্যর্থনা জানিয়েছেন।

কিন্তু কে এই জগদীপ ধানকার? কী তাঁর রাজনৈতিক পরিচয়?

  • রাজনৈতিক পরিচয় ছাড়া জগদীপ ধানকার সুপ্রিম কোর্টের এক বর্ষীয়ান আইনজীবী। রাজস্থান হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতিও ছিলেন তিনি। এমনকী পোড় খাওয়া এই আইনজীবী আইসিসি-র আন্তর্জাতিক আর্বিট্রেশন আদালতেরও সদস্য।

  • রাজস্থানে জন্ম ও রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করার পরে কংগ্রেসে যোগ দেন ধানকার। রাজনীতিতে যোগ দেওয়ার পরেই রাজস্থানের কিষাণগড় থেকে ভোটে দাঁড়িয়ে বিধায়ক হয়েছিলেন তিনি।

  • ১৯৮৯ সালে নবম লোকসভায় রাজস্থানের ঝুনঝুনু লোকসভা কেন্দ্রে থেকে দাঁড়িয়ে সাংসদ হয়েছিলেন ধানকার। অল্প সময়ের জন্য কেন্দ্রীয় মন্ত্রীও ছিলেন তিনি।

  • রাজনৈতিক জীবনের প্রথম দিকে কংগ্রেসে থাকলেও ২০০৩ সালে বসুন্ধরা রাজে সিন্ধিয়ার হাত ধরে বিজেপিতে যোগ দেন এই আইনজীবী নেতা। দলবদল করে ধানকার বলেছিলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীকে দেখে অনুপ্রাণিত হয়েই বিজেপিতে যোগ দিয়েছেন তিনি।

  • রাজস্থানে জাঠ সম্প্রদায়কে সংরক্ষণের আওতায় রাখার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বর্ষীয়ান এই নেতা।

এরপর থেকে সেই দায়িত্ব সামলাবেন সুপ্রিম কোর্টের প্রাক্তন আইনজীবী জগদীপ ধনখড়। ১৯৮৯ সালের লোকসভা নির্বাচনে রাজস্থানের ঝুনঝুনু কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়ে দু’‌বছরের জন্য কেন্দ্রীয় সরকারের মন্ত্রীও ছিলেন তিনি। রাজস্থান হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রেসিডেন্টও ছিলেন।

২০০৩ সালে কংগ্রেস থেকে যান বিজেপিতে। নতুন রাজ্যপালকে স্বাগত জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
পশ্চিমবঙ্গের পাশাপাশি আরও পাঁচটি রাজ্যেও নতুন রাজ্যপাল নিয়োগ করছে মোদি সরকার। মধ্যপ্রদেশের বর্তমান রাজ্যপাল ও গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলকে উত্তরপ্রদেশের নতুন রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হবে। বিহারের বর্তমান রাজ্যপাল লালজি ট্যান্ডনকে তাঁকে সরিয়ে মধ্যপ্রদেশের নতুন রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হবে। বিহারের নতুন রাজ্যপাল হচ্ছেন উত্তরপ্রদেশের বিজেপি বিধায়ক ফাগু চৌহান।

কাপ্তান সিং সোলাঙ্কিকে সরিয়ে ত্রিপুরার রাজ্যপাল করা হবে বিজেপির সদস্য রমেশ বেইশকে। পদ্মনাভ আচার্যকে সরিয়ে নাগাল্যান্ডের নতুন রাজ্যপাল করা হচ্ছে আর এন রবিকে।

Previous articleএক দিনের সফর পোড়া মাটির দেশে
Next articleবনগাঁয় গাজোয়ারি গণতন্ত্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here