দেশের সময় ওয়েব ডেস্কঃ নবান্নে এলেন প্রশান্ত কিশোর। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হল দীর্ঘক্ষণ। আর তাতেই তৈরি হল নতুন জল্পনা। নির্বাচনী বিশেষজ্ঞের সঙ্গে কি তবে দলের ভাবমূর্তি তুলে ধরতে চুক্তি করতে চলেছেন মুখ্যমন্ত্রী? প্রশ্ন তৈরি হল রাজনৈতিক মহলে।

অনেক আগে থেকেই শোনা গিয়েছিল প্রশান্ত কিশোরের সংস্থা সিটিজেন্স ফর অ্যাকাউন্টেবল গভর্নেন্স-এর সঙ্গে চুক্তি করতে পারে তৃণমূল কংগ্রেস। নবান্নে মমতা-প্রশান্ত বৈঠকের পরে সেই জল্পনা নতুন মাত্রা পেল। প্রশান্ত কিশোরের সংস্থা বিভিন্ন রাজনৈতিক দলকে নির্বাচনের সময়ে স্ট্র্যাটেজি তৈরিতে সাহায্য করে থাকে। অতীতে কংগ্রেস এবং বিজেপির হয়ে কাজ করেছেন প্রশান্ত কিশোর। গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময়ে সরাসরি নরেন্দ্র মোদীর ব্র্যান্ড ম্যানেজমেন্টের কাজ করেছেন। এবার কি তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে কাজ করবেন? তৃণমূল কংগ্রেসের বিপর্যয় রুখতে প্রচারে অংশ নেবে কিশোরের পেশাদারী সংস্থা? প্রশ্ন তৈরি করল বৃহস্পতিবারের বৈঠক।

এদিন নবান্নে প্রশান্ত কিশোরকে নিয়ে আসেন যুব তৃণমূল কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনিও বৈঠকে ছিলেন কিনা জানা না গেলেও মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রশান্ত প্রায় এক ঘণ্টা ৪০ মিনিট কথা বলেন বলে খবর।

২০১৪ লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে কাজ করার পর ২০১৫ সালে বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমার-লালুপ্রসাদ যাদব জোটের প্রচারে অংশ নেয় প্রশান্ত কুমারের সংস্থা। গত লোকসভা নির্বাচনের সঙ্গে সঙ্গেই অন্ধ্রপ্রদেশে বিধানসভা নির্বাচন হয়। সেই সময়ে অন্ধ্রে জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের ক্যাম্পেন স্ট্র্যাটেজি বানান প্রশান্ত কিশোর। উল্লেখ্য, নির্বাচনে রাজ্যের ২৫ লোকসভা আসনের মধ্যে ২২ আসন এবং বিধানসভার ১৭৫ কেন্দ্রের মধ্যে ১৫১ কেন্দ্রে জয় পায় জগনের দল।

সাম্প্রতিক কালে যে যে নির্বাচনী প্রচারে স্ট্র্যাটেজি তৈরির কাজ করেছে প্রশান্ত কিশোরের সংস্থা তার সবকটিতেই মিলেছে সাফল্য। এই স্ট্র্যাটেজি তৈরির মধ্যে রাজ্যের কোন প্রকল্পের কথা, কী ভাবে তুলে ধরা হবে থেকে কোন কোন মাধ্যমে প্রচার হবে সবই ঠিক করা হয়।

লোকসভা নির্বাচনে রাজ্যে ৪২ আসনের মধ্যে শক্তি কমিয়ে তৃণমূল কংগ্রেস পেয়েছে ২২টি। ২ থেকে এক লাফে ১৮ তে পৌঁছেছে বিজেপি। এই পরিস্থিতিতে আগামী বিধানসভা নির্বাচনের আগে প্রশান্ত কিশোরের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। বিজেপি যখন ২০২১ সালের নির্বাচনকে পাখির চোখ করেছে তখন পেশাদারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে তৃণমূল কংগ্রেস তৈরি বলেই সূত্রের খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here