দেশের সময় ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে মঙ্গলবার এবং বুধবার দেশ জুড়়ে ধর্মঘটের ডাক দিয়েছে আইএনটিইউসি, সিটু-সহ ১৮টি শ্রমিক সংগঠন। বামেদের ডাকা সাধারণ ধর্মঘট কড়া হাতে মোকাবিলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বনধ্‌ মোকাবিলায় মঙ্গলবার সকাল থেকে রাস্তায় নামছে অতিরিক্ত ৫০০টি বাস। রাজ্য সরকারি দপ্তরে হাজিরার নির্দেশিকা জারি করা হয়েছে। যাঁরা হাজির হবেন না তাঁদের একদিনের বেতন কাটা যাবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে। রাস্তায় যাতে যাত্রীদের কোনও সমস্যা না হয় সেকারণে পর্যাপ্ত গাড়ির ব্যবস্থা থাকবে। ধর্মঘটে সামিল হচ্ছে না বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন। ট্যাক্সি পেতে সমস্যা হলে ২৪৭৫৩৫০৫ এই নম্বরে ফোন করার পরামর্শ দেওয়া হয়েছে। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট এবং মিনিবাস অপারেটর্স ইউনিয়নও ধর্মঘটে সামিল হচ্ছে না। ব্যাঙ্ক, অফিস, পরিবহণের উপরেও এই ধর্মঘটের প্রভাব পড়তে পারে। ওই দু’দিন কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও রয়েছে। যদি জোর করে কাজে বাধা অথবা পরীক্ষা কেন্দ্রে যাওয়ার সমস্যা তৈরি হয়, তা হলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন লালবাজারের পদস্থ পুলিশকর্তারা।

বিক্ষোভকারীদের হামলায় গাড়ি ক্ষতিগ্রস্ত হলে ২৪ ঘণ্টার মধ্যে এফআইআরের করতে হবে। সেই এফআইআর পত্র ৭২ ঘণ্টার মধ্যে কসবা কন্ট্রোল রুমে জমা দিলে মিলবে বিমা। ধর্মঘটের নামে শহরকে অচল করার চেষ্টা হলে গ্রেফতার করা হবে। ধর্মঘটীদের উদ্দেশে স্পষ্ট বার্তা দিল কলকাতা পুলিশ। পরীক্ষার্থীদের উদ্দেশে বার্তা, পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে দেরি হলে পুলিশই তাঁদের গন্তব্যে পৌঁছে দিতে সাহায্য করবেন।

ধর্মঘটের নামে শহরকে অচল করার চেষ্টা হলে গ্রেফতার করা হবে। ধর্মঘটীদের উদ্দেশে স্পষ্ট বার্তা দিল কলকাতা পুলিশ। পরীক্ষার্থীদের উদ্দেশে বার্তা, পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে দেরি হলে পুলিশই তাঁদের গন্তব্যে পৌঁছে দিতে সাহায্য করবেন।

রেল পরিষেবা স্বাভাবিক রাখতে রাজ্য সরকারের সহযোগিতা চেয়েছে দক্ষিণ–পূর্ব রেল। ধর্মঘটের দু’‌দিনই সুনির্দিষ্ট টাইম টেবিল মেনেই চলবে ট্রেন বলে জানিয়েছেন দক্ষিণ–পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ। অন্যদিকে মেট্রো পরিষেবাও এই দু’‌দিন পূর্ব নির্ধারিতই থাকবে বলে জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জন সংযোগ আধিকারিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here