টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত বাংলাদেশের,উপস্থিত শেখ হাসিনা ও মমতা

0
869

দেশের সময়,কলকাতা: ইডেনে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন বাংলাদেশের অধিনায়ক মমিনুল হক। ইতিমধ্যেই মাঠে তারকার সমেবেশ। মাঠে পৌঁছে গিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শচীন তেন্ডুলকর থেকে সুনীল গাভাস্কাররা। খেলা শুরুর অনেকটা আগেই ইডেন গার্ডেন্সের গ্যালারি কানায় কানায় পূর্ণ। বহুদিন পর কলকাতা এমন ক্রিকেট উন্মাদনা দেখল।

মাস খানেক আগে যুবভারতীর সবুজ গালিচায় বিশ্বকাপ কোয়ালিফায়ার খেলতে নেমেছিল ভারত-বাংলাদেশ। রবীন্দ্রনাথের লেখা গান ‘জনগণমন’ ও ‘আমার সোনার বাংলা’ শুনেছিল ৬০ হাজারের বেশি মানুষ। ফুটবলের মক্কায় দু’দেশ নামলেও ক্রিকেটের নন্দন কাননে এর আগে দেখা হয়নি ভারত-বাংলাদেশের। এই প্রথম ক্রিকেটের আঙিনায় ইডেন গার্ডেনসে নামছে দু’দল। তাও আবার ঐতিহাসিক দিন-রাতের ম্যাচে। জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে শোনা যাবে দু’দেশের জাতীয় সঙ্গীত। ভারতের বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের উদ্যোগেই ইডেনে এক হয়ে যাবে দুই বাংলার আবেগ।

পরিসংখ্যানে ভারত অনেকটা এগিয়ে থাকলেও বর্তমানে দু’দেশের লড়াই কিন্তু মোটেই একতরফা হয় না। বিশেষ করে একদিনের ক্রিকেট ও টি ২০তে বেশ কিছু হাড্ডাহাড্ডি ম্যাচ হয়েছে দু’দেশের মধ্যে। সাম্প্রতিককালে বাংলাদেশ ক্রিকেটে অনেক উন্নতি করেছে। তবে টেস্ট ক্রিকেটে এখনও কোহলিদের থেকে অনেকটাই পিছিয়ে মুশফিকুররা। ইনদোরের হোলকার স্টেডিয়ামেই সেটা দেখা গিয়েছে। ইডেনে ফের সেই ছবি ফেরার ইঙ্গিত।

ইডেনের ভারত-বাংলাদেশ ম্যাচের উত্তেজনা সাম্প্রতিক টেস্ট ম্যাচ ঘিরে এর আগে দেখা যায়নি। টেস্ট ১ নম্বর দল হওয়া সত্বেও ভারতের কোথাও মাঠ অর্ধেকের বেশি ভরে না। সেখানে ইডেনে গোলাপি বলের টেস্ট উপলক্ষ্যে প্রথম চারদিনের টিকিট শেষ। হাহাকার পড়ে গিয়েছে কলকাতা জুড়ে। অফলাইনে টিকিট ছাড়া হয়নি। তার মধ্যে টিকিটের কালোবাজারি করতে গিয়ে ধরা পড়েছে তিনজন।

Previous articleগোলাপি ইডেনে,গোলাপি বলে খেলা সত্যিই চ্যালেঞ্জ,তবে আমরা তৈরি: বিরাট :গোলাপি আলোয় সেজেছে শহরের সব সৌধ
Next articleইডেনে ঐতিহাসিক পিংক বল টেস্টে সাক্ষী তারকারাও,তাসের ঘরের মতো ভাঙল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here