কলকাতা ও রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা

0
285

দেশের সময় ওয়েবডেস্কঃ গত পাঁচ বছরের মধ্যে সোমবার ছিল শহরে ফেব্রুয়ারির শীতলতম দিন। উত্তুরে বাতাসের গতিবেগ বেশি থাকায় মঙ্গলবার তাপমাত্রা আরও কিছুটা নেমে গিয়েছিল শহর কলকাতায়। ওই দিন শহরে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু বুধবার একধাক্কায় তা বেড়ে দাঁড়িয়ে ১৬.২ ডিগ্রি সেলসিয়াসে। যার নেপথ্যে রয়েছে পশ্চিমি ঝঞ্ঝা।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বুধবার ও বৃহস্পতিবার কলকাতা ও রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ দিন বিকেল থেকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। তবে, বৃহস্পতিবার বৃষ্টি হবে শহরেও। হাওয়া অফিস জানিয়েছে, একটি পশ্চিমি ঝঞ্ঝা কাশ্মীরে ঢুকছে। এর প্রভাবে বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত সৃষ্টি হবে। তাতে বদলে যাবে বায়ুপ্রবাহের অভিমুখ। বঙ্গোপসাগর থেকে উষ্ণ, জলীয় বাষ্প ভরা দখিনা বাতাস স্থলভাগে ঢুকবে। আর উল্টো দিক থেকে আসবে শুকনো উত্তুরে বাতাস। দুই বিপরীতধর্মী বাতাসের সংঘর্ষে তৈরি হবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পরিস্থিতি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার ওডিশা লাগোয়া উপকূল ও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দুপুরের পর থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতেই। তখন দিনের তাপমাত্রা কিছুটা কম থাকলেও, বাড়বে রাতের তাপমাত্রা।
মাঘের শুরুতে শীত উধাও হয়ে গিয়েছিল এ রাজ্য থেকে। তার বিদায় ঘণ্টা বেজে গিয়েছিল বলে মনে করছিলেন রাজ্যবাসী। তবে শেষ মুহূর্তে ঘুরে দাঁড়িয়ে চমকে দেয় শীত। উত্তরের জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Previous articleটাকার বদলে ভোট দেবেন না, টাকা ফুরিয়ে যায়, ঠিকানা হারিয়ে গেলে কেউ ঠিকানা দিতে আসে না বনগাঁর জনসভায় মমতা
Next articleYour Shot 🔘 non aver paura del mio aspetto

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here