দেশের সময় ওয়েব ডেস্কঃ লোকসভা নির্বাচনের আগে শুক্রবার সংসদের বাজেট অধিবেশনে অন্তর্বর্তী বাজেট পেশ করলেন অর্থমন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পীযূষ গোয়েল। ভোটের আগে দেশের মানুষকে স্বস্তি দিয়ে এক ধাক্কায় আয়কর ছাড়ের উর্ধ্বসীমা দ্বিগুণ করা হল বাজেটে। এদিন পীযূষ গোয়েল ঘোষণা করলেন, বছরে পাঁচ লক্ষ টাকা আয়ে আর কর দিতে হবে না। পাশাপাশি ৮০সি–তে বিনিয়োগ করলে সাড়ে ৬ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর ছাড় দেওয়া হবে। অর্থাৎ মাসে ৫৪ হাজার ১৬৬ টাকা পর্যন্ত আয়ে করছাড় দিল কেন্দ্র। এতে প্রায় ৩ কোটি মানুষ উপকৃত হবে বলে জানান গোয়েল। অর্থাৎ নতুন নিয়ম অনুযায়ী আয়ে ১৩ হাজার টাকার সাশ্রয় হতে চলেছে চাকুরীজীবীদের। এখানেই শেষ নয় স্ট্যান্ডার্ড ডিডাকশান ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার। ফলে সবমিলিয়ে বার্ষিক মোট ৭ লক্ষ টাকা আয় করমুক্ত করা হল।

এক নজরে দেখে নেওয়া যাক নতুন কর ছাড়ের হিসেব:‌

অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্য নতুন পেনশন যোজনা। এর ফলে ষাট বছর বয়সের পরে এই কর্মীরা মাসে তিন হাজার টাকা করে নিশ্চিতভাবে পেনশন পাবেন।

• মাসিক পনেরো হাজার টাকা আয় করেন, এমন অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্য নতুন পেনশন যোজনা। এর ফলে ষাট বছর বয়সের পরে এই কর্মীরা মাসে তিন হাজার টাকা করে নিশ্চিতভাবে পেনশন পাবেন। নাম— প্রধানমন্ত্রী শ্রমিক বন্ধন প্রকল্প।

Previous articleগোপন তথ্য ফাঁস হয়ে গিয়েছে স্টেট ব্যাঙ্কের লক্ষ লক্ষ গ্রাহকদের
Next articleকেমন হল অন্তর্বর্তী বাজেট, রইল বিস্তারিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here